মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন - মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী


প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন সম্পর্কে। আমাদের ভিতর অনেক মানুষ আছে মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন করার সময় সবকিছু নিজের নামে লিখে নাই। তাই অনেকে জানতে চান মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন  কিভাবে হবে এবং কে পাবে সেই সম্পর্কে। তো চলুন জেনে নিন। 

মৃত ভাইয়ের সম্পত্তি

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন মৃত মায়ের সম্পত্তি বন্টন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী নিঃসন্তান ব্যক্তির সম্পত্তির বন্টন এবং আরো কিছু বিষয় থাকছে আজকের এই পোস্ট টিতে তাই এই বিষয়ে জানতে আজকের পোস্ট টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।  

পেজ সূচিপত্রঃ মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন  - মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী 

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন আমাদের ভেতর অনেক মানুষ আছে যারা নিজের ভাই মারা যাবার পরে মৃত ভাইয়ের সম্পত্তি গুলো নিজের নামে করে নেই। কিন্তু ইসলামী নিয়ম অনুযায়ী মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন করতে হবে। মৃত ভাইয়ের সম্পত্তি কিভাবে বন্টন করতে হবে নিচে আপনারা তা বিস্তারিতভাবে জানতে পারবেন। তাহলে চলুন নিচের অংশে জেনে নিন মুসলিম আইনে সম্পত্তির বন্টন কেমন হওয়া প্রয়োজন সে সম্পর্কে বিস্তারিত। 

মুসলিম আইনে সম্পত্তির বন্টন

উপরে আপনারা জানতে পারলেন মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন সম্পর্কে কিন্তু অনেকেই জানতে চান মুসলিম আইনে সম্পত্তির বন্টন কেমন হওয়া উচিত সেই সম্পর্কে। আমাদের ইসলাম ধর্ম হলো শান্তির ধর্ম এবং অনেক নিয়ম নিতী আছে তা মেনে চলা উচিত। হাদিসে রয়েছে এক পুত্রের অংশ দুই কন্যার সমান হবে। আর কেবল যদি কন্যা থাকে দুই বা ততোধিক তাহলে সম্পত্তি পাবে দুই তৃতীয়াংশ। আর যদি একমাত্র কন্যা হয় তাহলে সে পাবে অর্ধেক। সন্তান থাকলে পিতা মাতা প্রত্যেকে ৬ ভাগের ১ ভাগ পাবে।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার উপায় - জন্ম নিবন্ধন সংশোধন ফি 

আর কোনো সন্তান না থাকলে মা পাবে এক ⅓  অংশ। আর কোনো স্ত্রী যদি সম্পত্তি রেখে যায় তার কোনো সন্তান না থাকলে তুমি পাবে অর্ধেক আর সন্তান থাকলে পাওয়া যাবে  এক ১/৪ অংশ। আর স্ত্রীর এর জন্য যেটা রেখে যাওয়া হবে কোনো সন্তান না থাকলে পাওয়া যাবে এক চতুর্থাংশ আর সন্তান থাকলে পাবে ৮ ভাগের এক ভাগ। আশা করি বুঝতে পারলেন মুসলিম আইনে সম্পত্তির বন্টন কেমন হবে। এখন চলুন নিচের অংশে জেনে নিন মৃত মায়ের সম্পত্তি বন্টন সম্পর্কে। 

মৃত মায়ের সম্পত্তি বন্টন

উপরের অংশে আপনারা জানতে পারলেন মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন সম্পর্কে এবং মুসলিম আইনে সম্পত্তির বন্টন সম্পর্কে নিচের অংশে আপনারা জানতে পারবেন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী সম্পর্কে কিন্তু তার আগে মৃত মায়ের সম্পত্তি বন্টন সম্পর্কে অনেকে জানতে চান তাই এই অংশে জেনে নিন মৃত মায়ের সম্পত্তি বন্টন সম্পর্কে।

 আরো পড়ুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করুন তিন উপায়ে

মৃত বাবার সম্পত্তি যেভাবে বন্টন করা হয় একই ভাবে মৃত মায়ের সম্পত্তি এই ভাবেই বন্টন করা হয়। মৃত মায়ের যদি একটি ছেলে এবং একটি মেয়ে থাকে তাহলে তিন ভাগের মধ্যে ছেলে পাবে দুই ভাগ মেয়ে পাবে এক ভাগ। এইভাবে যতো ছেলে মেয়ে হবে একই ভাবে সকল সম্পত্তি ভাগ করে ছেলে মেয়েদের ভিতর দিতে হবে। এটা শুধু মায়ের সম্পত্তির ক্ষেত্রে না মৃত বাবার সম্পত্তির ক্ষেত্রেও একই নিয়ম। আশা করি বুঝতে পারলেন মৃত মায়ের সম্পত্তি বন্টন কিভাবে করতে হয় বা করবেন। এখন চলুন নিচের অংশ গুলোতে জেনে নিন উত্তরাধিকার সম্পত্তি বন্টন এবং মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী সম্পর্কে। 

উত্তরাধিকার সম্পত্তি বন্টন 

উপরের অংশে আপনারা জানতে পারলেন মৃত মায়ের সম্পত্তি বন্টন সম্পর্কে নিচের অংশে জানতে পারবেন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী সম্পর্কে কিন্তু তার আগে এই অংশে জেনে নিন উত্তরাধিকার সম্পত্তি বন্টন সম্পর্কে। 

উত্তরাধিকার সম্পত্তি যে যেভাবে পাবে তাকে সেভাবে বুঝিয়ে দিতে হবে কারণ হাদিসে এসেছে যার যা সম্পত্তির ভাগ তাকে তা দিতে হবে নইতো তা ভালো হবে না। আপনি যদি একজন পিতা হয়ে থাকেন তাহলে সন্তান হিসেবে সকল সন্তান ই আপনার সম্পত্তির উত্তরাধিকার তাই যে কয়জন সন্তান থাকবে সকল কে সমান ভাবে আইন অনুযায়ী সম্পত্তি বন্টন করে দিবেন। আশা করি বুঝতে পারলেন উত্তরাধিকার সম্পত্তি বন্টন সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী সম্পর্কে। 

মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী

উপরের অংশে ইতোমধ্যে আপনারা মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। এবং উপরে জানতে পারলেন উত্তরাধিকার সম্পত্তি বন্টন সম্পর্কে। এই অংশে চলুন জেনে নিন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী সম্পর্কে। 

 আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড 2023 

মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী তার ছেলে-মেয়ে। কোন ব্যক্তি মারা যাওয়ার আগে কখনো সম্পত্তির ভাগ কেউ পাবে না যখন কোন ব্যক্তি মারা যাবে তারপরে সম্পত্তির উত্তরাধিকারী তার ছেলে সন্তান এবং মেয়ে সন্তান হবে এবং ভাগ বন্টন হবে। মৃত পিতার থেকে সন্তানেরা যে ভাগে সম্পত্তি পাবে ও একইভাবে যদি মায়ের সম্পত্তি থাকে তাহলে ও সন্তানেরা পাবে। যদি মৃত ব্যক্তির সন্তান না থাকে তাহলে সেই ব্যক্তির সম্পত্তি তার ভাইয়ের ছেলেরা ও মেয়েরা পাবে। আশা করছি বুঝতে পারলেন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী কে সে সম্পর্কে। এখন চলুন নিচের অংশে জেনে নিন নিঃসন্তান ব্যক্তির সম্পত্তির বন্টন কিভাবে করা হয় বা হবে।  

নিঃসন্তান ব্যক্তির সম্পত্তির বন্টন 

কোনো ব্যক্তি যদি নিঃসন্তান হয়ে থাকে তাহলে তার মৃতুর পর সেই ব্যক্তির সম্পতির ভাগ তার স্ত্রী পাবে এবং চাচার ভাগ তার ভাতিজা পাবে। তার যেহুতো সন্তান নাই তাই মৃত্যুর পরে তার ভাতিজা ছাড়া আর কেউ নাই ভাগ নেয়ার। আশা করি বুঝতে পারলেন নিঃসন্তান ব্যক্তির সম্পতির বন্টন কিভাবে করবেন।

মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন - মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারীঃ শেষ কথা 

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আলোচনা করা হলো মৃত ভাইয়ের সম্পত্তি বন্টন মুসলিম আইনে সম্পত্তির বন্টন মৃত মায়ের সম্পত্তি বন্টন উত্তরাধিকার সম্পত্তি বন্টন মৃত ব্যক্তির সম্পত্তির উত্তরাধিকারী নিঃসন্তান ব্যক্তির সম্পত্তির বন্টন এইগুলা সম্পর্কে আশা করছি আজকের পোস্ট টি পড়ে অনেক কিছু জানতে পারলেন। এই বিষয়ে আরো কিছু জানার থাকলে কমেন্ট করে জানাতে পারেন। এবং এরকম আরো পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য