দুই রানের চিপায় চুলকানি - দুই রানের চিপায় চুলকানির ঔষধ


আজকাল অনেকের দুই রানের চিপায় চুলকানি হয়ে থাকে। কিন্তু আমরা অনেকেই দুই রানের চিপায় চুলকানির ঔষধ সম্পর্কে জানি না। বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল দুই রানের চিপায় চুলকানি ও দুই রানের চিপায় চুলকানির ঔষধ। আজকে আমরা এই দুই রানের চিপায় চুলকানি নিয়ে আলোচনা করব।

চুলকানি বা দাউদ রোগটি আসলে খুব বিচ্ছিরি। দুই রানের চিপায় চুলকানি আর্টিকেলটিতে চুলকানি বিষয়ে আপনার সকল প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করব। দুই রানের চিপায় চুলকানি এবং দাউদ এর সমাধান এখানে দেয়ার চেষ্টা করেছি। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। অনেক কিছু জানতে পারবেন।

পোষ্ট সূচিপত্র : দুই রানের চিপায় চুলকানি - দুই রানের চিপায় চুলকানির ঔষধ

মেয়েদের রানের চিপায় চুলকানি 

বর্তমানে বিভিন্ন কারণে মেয়েদের রানের চিপায় চুলকানি হয়ে থাকে। সাধারণত শীতের সময় এবং গরমের সময় চুলকানির উপদ্রব বেড়ে যায়। গরমের সময় আমরা যে প্যান্ট পরে থাকি এ কারণে ঘেমে ওই স্থানে ব্যাকটেরিয়া সৃষ্টি হয়। 

আরো পড়ুন কোন ভিটামিন কি কাজ করে? সকল ভিটামিনের ৫০+ কার্যকারিতা

যা ঘনঘন পরিষ্কার করাও হয় না। ফলস্বরূপ সেখানে চুলকানি সৃষ্টি হয়। আবার শীতের সময় আমরা অনেক সময় গোসল করি না। ফলে ২ রানের চিপায় পরিস্কার করা হয় না, যার কারণে চুলকানি হয়ে থাকে এবং কালো দাগ ধারণ করে। মূলত এই সব কারণে মেয়েদের রানের চিপায় চুলকানি হয়। আর চুলকানি হলে আক্রান্ত স্থান আচড়াতে ইচ্ছে করে। এর জন্য আবার কাল সিট পড়ে যায়। 

রানের চিপায় চুলকানি ঔষধ  

দুই রানের চিপায় চুলকানি কেন হয় আমরা পূর্বে জেনেছি। আজকাল রানের চিপায় চুলকানি ঔষধ আছে অনেক। কিন্তু সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা। সাধারণত দুই রানের চিপায় চুলকানি হলে আপনি ফ্লোকাল খেতে পারেন।এছাড়াও চুলকানির আরো অনেক ধরনের ঔষধ রয়েছে যেগুলো আপনি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী খেতে পারবেন। উক্ত আর্টিকেলটিতে কিছু চুলকানির ট্যাবলেটের নাম জানিয়ে দিচ্ছি। 

  • Loratidin
  • Oradin
  • Alatrol
  • Dharma 50
  • Desloratafin
  • Fexofenadin
  • Sedno50

এছাড়াও রানের চিপায় চুলকানি দূর করতে বিভিন্ন মলম রয়েছে। এখন চলুন কিছু মলমের নাম জেনে নিই।

  • Pevisone
  • Fungin -  B
  • Fungin
  • Antifungal crem
  • Fungidal - HC

উপরোক্ত ট্যাবলেট বা মলম ব্যবহার করে আপনি চুলকানি থেকে রক্ষা পেতে পারেন। তবে আর্টিকেল পড়ে নয়, এই চুলকানি থেকে মুক্তি পেতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যে কোন মলম বা ট্যাবলেট গ্রহণ করবেন।

পায়ের রানের চিপায় চুলকানি  

পায়ের রানের চিপায় বিভিন্ন কারনে চুলকানি হতে পারে। পায়ের রানের চিপায় চুলকানি সাধারণত শীতকালে এবং গরমকালে বেশি হয়ে থাকে। শীতকালে অতিরিক্ত শীতের কারণে দেখা যায় আমরা অনেকদিন গোসল করি না। যার জন্য পায়ের রানের চিপায় অপরিষ্কার থাকার জন্য ব্যাকটেরিয়ার সৃষ্টি হয় এবং চুলকানি শুরু হয়ে যায়। 

আরো পড়ুন সকালে ব্যায়াম করার ১০ ট উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ নিয়ম

আবার গরমকালে দেখা যায় গোসল করলেও ঘেমে দুই রানের চিপায় বিচ্ছিরি অবস্থা তৈরি হয়। এই ঘেমে যাওয়ার ফলে চুলকানি সৃষ্টি হয়। আমরা জানি চুলকানি হলে উক্ত স্থানটি বারবার আচড়াতে ইচ্ছে করে। একপর্যায়ে আচড়াতে আচড়াতে কালশীট পড়ে যায়। তাই এই চুলকানি থেকে বাঁচতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী যেকোনো ট্যাবলেট বা মলম ব্যবহার করুন।

দুই রানের চিপায় দাউদ  

দুই রানের চিপায় চুলকানি হলে কি করতে হবে আমরা ইতিপূর্বে জেনেছি। কিন্তু দুই রানের চিপায় দাউদ হলে কি করবেন চলুন আলোচনা করি। সাধারণত ছত্রাক সংক্রমণের কারণে দাউদ হয়ে থাকে। স্যাঁতস্যাঁতে বা ভেজা জায়গা যেখানে কালো বাতাস ঢুকতে পারে না এমন জায়গায় দাউদ হয়ে থাকে।যেমন গোপনাঙ্গ বা এর আশেপাশের জায়গায় দাউদের উপর দ্রব্য বেশি হয়। এক্ষেত্রে ভিজে যাওয়া প্যান্ট বা ঘামে ভেজা প্যান্ট পরা যাবে না। নিয়মিত নারকেল তেল ব্যবহার করুন এতে দাউদ অনেকটা কমবে। 

টাইট প্যান্ট পরা থেকে বিরত থাকুন। সেই সাথে গোপনাঙ্গ সর্বদাই পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন। গোপনাঙ্গে থাকা অবাঞ্ছিত লোম পরিষ্কার না করার কারণে ব্যাকটেরিয়া আক্রমণের সম্ভাবনা থাকে। এবং এখান থেকে দাউদ সৃষ্টি হয়। উক্ত স্থানটি নিয়মিত গরম পানি দিয়ে ধৌত করুন। গরমের দিনে ঘেমে গেলে টিস্যু দিয়ে বারবার পরিষ্কার রাখুন। মোট কথা বলতে গেলে উক্ত স্থানটি খোলামেলা পরিষ্কার পরিচ্ছন্ন রাখলে এই সমস্যাটি আর হবে না বলে আশা করি। 

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম  

আমরা অনেকেই রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম সম্পর্কে না জানার কারণে বিভিন্ন বিরম্বনায় পড়ে যায়। এবারে আমরা রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম কি কি সেই সম্পর্কে বিস্তারিত জানবো। 

  • Pevisone

এটি চুলকানি দূর করার একটি ভালো ক্রিম। এই ক্রিম উক্ত স্থানে দিনে দুইবার লাগাবেন ১৫ থেকে ২০  দিন। এতে চুলকানি ম্যাজিকের মতো উধাও হয়ে যাবে।

  • Topiclo-S

দিনে দুইবার ব্যবহার করবেন। ২০ দিন এবং এর সাথে ট্যাবলেট Sinamin 4mg একটা করে দিনে তিনবার পাঁচ দিন খাবেন।

আরো পড়ুন টিউমার ভালো করার ৯ টি উপায় - টিউমার প্রতিরোধের উপায়

তবে একটা কথা মনে রাখবেন যে কোন মলম বা ক্রিম যাই ব্যবহার করেন না কেন সেটা অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করতে হবে।

প্রিয় বন্ধুরা আর্টিকেলটিতে দুই রানের চিপায় চুলকানি নিয়ে আলোচনা করার চেষ্টা করেছি। দুই রানের চিপায় চুলকানি ও দুই রানের চিপায় চুলকানির ঔষধ এই আর্টিকেলটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই সবার সাথে শেয়ার করবেন। দুই রানের চিপায় চুলকানি  এই ধরনের আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আমরা প্রতিনিয়ত আপনাদেরকে নিত্য নতুন খবরাখবর আর্টিকেলের মাধ্যমে জানিয়ে থাকি। আজকের মত বিদায় নিচ্ছি। সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য