শেখ হাসিনার স্বামীর নাম কি, জন্ম ও অজানা সব তথ্য

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম, বর্তমানে বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন জননেত্রী শেখ হাসিনা। তাই তার জীবনের সাথে সম্পৃক্ত কিছু অজানা তথ্য ও  শেখ হাসিনার জীবনী সম্পর্কে আজ আপনাদের জানাবো। তাহলে তাহলে চলুন জেনে আসি শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান ও শেখ হাসিনার স্বামীর নাম কি সে সম্পর্কে।
আরো যে বিষয়গুলো আজকের আর্টিকেল আলোচনা করা হবে সেগুলো হল-শেখ হাসিনার স্বামীর নাম কি, শেখ হাসিনার উপাধি, শেখ হাসিনার বয়স কত, শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান, শেখ হাসিনার জন্ম তারিখ, শেখ হাসিনার সন্তান কয়টি, শেখ হাসিনার বিয়ে কত সালে , শেখ হাসিনার ডাক নাম কি ,শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা, শেখ হাসিনার মায়ের নাম কি, শেখ হাসিনার পুরস্কার ও সম্মাননা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

শেখ হাসিনার জীবনী - শেখ হাসিনার স্বামীর নাম কি

শেখ হাসিনার জন্ম তারিখ

আমরা এমন অনেকেই আছিযারা শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে জানিনা। শেখ হাসিনা যেহেতু আমাদের দেশের প্রধানমন্ত্রী সেহেতু শেখ হাসিনার জন্ম তারিখ জানা প্রয়োজন। কেননা বিভিন্ন সরকারি চাকরি এবং সরকারি পরীক্ষা বা ইন্টারভিউয়ের শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে প্রশ্ন করা হয়ে থাকে। সেজন্য আজকে আর্টিকেলে আপনাদের শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে জানাবো। তাহলে চলুন জেনে আসি শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে-
শেখ হাসিনার  জন্ম তারিখ ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পূর্ব বাংলার ফরিদপুর জেলার, গোপালগঞ্জ টুঙ্গিপাড়ার বাঙালি মুসলিম শেখ পরিবারে জন্মগ্রহণ করেন।

সুতরাং উপলক্ষে তথ্যের মাধ্যমে আপনারা জানতে পারলাম শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে। আশা করি আর্টিকেলটি পড়ার মাধ্যমে শেখ হাসিনার জন্ম তারিখ সম্পর্কে সঠিক তথ্যটি উপলব্ধি করতে পেরেছেন। নিম্নে যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে সেটি হল শেখ হাসিনার স্বামীর নাম কি।

শেখ হাসিনার স্বামীর নাম কি>

বর্তমান সময়ে অধিকাংশ মানুষ শেখ হাসিনা সম্পর্কে জানলেও শেখ হাসিনার স্বামীর নাম কি সেই  সম্পর্কে সঠিক তথ্যটি জানেন। সুতরাং আজ আপনাদের শেখ হাসিনার স্বামীর নাম কি জানাবো এবং শেখ হাসিনার স্বামী সম্পর্কে কিছু ত পানি চেনার উপায়থ্য উপস্থাপন করব। তাহলে চলুন জেনে আসি শেখ হাসিনার স্বামীর নাম কি সেই সম্পর্কে বিস্তারিত।
  • শেখ হাসিনার স্বামীর নাম কি ?
শেখ হাসিনার স্বামীর নাম হলো-  এম এ ওয়াজেদ মিয়া। তিনি ডারহাম থেকে পদার্থবিদ্যায় ডক্টরেট সহ একজন বাঙালি পরমাণু বিজ্ঞানী ছিলেন। ১৯৬৭ সালে, শেখ হাসিনা এম এ ওয়াজেদ মিয়াকে বিয়ে করেন। তিনি ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার ফতেহপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আব্দুল কাদের মিয়া ও মাতা ময়েজুন্নেসা। তিনি চক করিম সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সম্পূর্ণ করেন। পরবর্তীতে রংপুর জেলা স্কুলে ভর্তি হন এবং সেখান থেকেই তিনি প্রথম বিভাগে মেট্রিকুলেশন পাশ করেন।
২০০৯ সালের ৯ই মে দীর্ঘদিন কিডনির সমস্যাসহ হৃদরোগ ও শ্বাসকষ্টের কারণে ঢাকার স্কয়ার হাসপাতালে ৬৭ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন।
উপরোক্ত তথ্য দ্বারা আপনারা শেখ হাসিনার স্বামীর নাম কি তা জানতে পারলেন। সুতরাং আশা করা যায় যে, আপনারা শেখ হাসিনার স্বামীর নাম কি তা সম্পর্কে সঠিক তথ্যটি লাভ করতে পেরেছেন।

শেখ হাসিনার সন্তান কয়টি

আপনাদের মাঝে এমন অনেকেই আছে যারা জানেন না শেখ হাসিনার সন্তান কয়টি। আজকের আর্টিকেলটি তাদের জন্য যেন তারা শেখ হাসিনার সন্তান কয়টি সে সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান অর্জন করতে পারে। সুতরাং নিম্নে শেখ হাসিনা সন্তান কয়টি এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো-

 শেখ হাসিনার সন্তান কয়টি ?
শেখ হাসিনার সন্তান হলো- ২টি । 
  • সাজীব ওয়াজেদ (জয়)
  • সায়মা ওয়াজেদ ( পুতুল)

সাজীব ওয়াজেদ (সংক্ষিপ্ত)
সজীব ওয়াজেদ জয়  ১৯৭১ সালের ২৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। সজীব ওয়াজেদ জয়ের বাবা হলেন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া এবং মাতার নাম শেখ হাসিনা ওয়াজেদ। সজীব ওয়াজেদ নৈনিতালের সেন্ট জোসেফ কলেজ এবং তামিলনাড়ুর পালানি হিলসের কোডাইকানাল ইন্টারন্যাশনাল স্কুল সহ ভারতের বোর্ডিং স্কুলে পড়াশোনা করেছেন । তিনি ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্স নিয়ে পড়াশোনা করেছেন। তারপর মার্কিন যুক্তরাষ্ট্রের আরলিংটনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে স্থানান্তরিত হন এবং যেখানে তিনি কম্পিউটার প্রকৌশলে বিএসসি সহ স্নাতক হন । পরবর্তীকালে, ওয়াজেদ হার্ভার্ড ইউনিভার্সিটির হার্ভার্ড কেনেডি স্কুলে ভর্তি হন এবং যেখানে তিনি পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি একজন বাংলাদেশী ব্যবসায়ী এবং রাজনীতিবিদ । তিনি আওয়ামী লীগের একজন সদস্য এবং বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।
সায়মা ওয়াজেদ ( সংক্ষিপ্ত)
সায়মা ওয়াজেদ পুতুল ১৯৭২ সালের ৯ই ডিসেম্বর ঢাকায় জন্মগ্রহণ করেন।একজন বাংলাদেশী অটিজম কর্মী। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা এবং তার পিতা পরমাণু বিজ্ঞানী এম এ ওয়াজেদ মিয়া। তার ভাই হলেন সজীব ওয়াজেদ জয়। ওয়াজেদের বিয়ে হয় খন্দকার মোশাররফ হোসেনের ছেলে খন্দকার মাসরুর হোসেন মিতুর সাথে এবং সায়মা ওয়াজেদের ৪টি সন্তান রয়েছে। তিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার ২৫ সদস্যের বিশেষজ্ঞের সদস্য। এছাড়াও তিনি ব্যারি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হন । তিনি একজন লাইসেন্সপ্রাপ্ত স্কুল মনোবিজ্ঞানী।

২০১৬ সালের নভেম্বর মাসে সায়মা ওয়াজেদ প্রতিবন্ধী ব্যক্তিদের ডিজিটাল ক্ষমতায়নের জন্য ইউনেস্কোর আন্তর্জাতিক জুরি বোর্ড সভার চেয়ারপারসন নির্বাচিত হন।

২০১৭ সালে এপ্রিল মাসে সায়মা ওয়াজেদকে দক্ষিণ-পূর্ব এশিয়ায় অটিজমের জন্য WHO চ্যাম্পিয়ন হিসেবে মনোনীত করা হয় । ২০১৭ সালে জুলাই মাসে, তিনি দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলে অটিজমের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) শুভেচ্ছাদূত হন ।

২০২২ সাল থেকে, ওয়াজেদ ইউনিভার্সাল হেলথ কমিশনের সদস্য ছিলেন যা চ্যাথাম হাউস দ্বারা আহ্বান করা হয়েছিল এবং হেলেন ক্লার্ক  এবং জাকায়া কিকওয়েতে সহ-সভাপতি ছিলেন।

তাহলে উপরোক্ত তথ্য দ্বারা আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন শেখ হাসিনার সন্তান কয়টি। আশা করি, শেখ হাসিনার সন্তান কয়টি এ বিষয়ে আপনাদের সঠিক তথ্যটি দিতে পেরেছি। নিম্নে যে বিষয়টি আলোচনা করা হবে তা হল শেখ হাসিনার বয়স কত।

শেখ হাসিনার বয়স কত

শেখ হাসিনা একজন প্রধানমন্ত্রী হওয়ার কারণে সকলে শেখ হাসিনার বয়স কত জানতে চাই। কিন্তু শেখ হাসিনার বয়স কত এই বিষয়ে বিভিন্ন আর্টিকেলে বিভিন্ন ধরনের তথ্য দেওয়া থাকে। তবে আজকে রাতে গেলে শেখ হাসিনার বয়স কত সে সম্পর্কে আপনাদের সঠিক তথ্যটি দেওয়ার চেষ্টা করব। তাহলে চলুন জেনে আসি শেখ হাসিনার বয়স কত।
শেখ হাসিনার বয়স কত ?
মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান বয়স ৭৬ বছর চলমান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন্মগ্রহণ করে ২৮ সেপ্টেম্বর ১৯৪৭ সালের। সুতরাং ২০২৩ সালের ২৮ সেপ্টেম্বর মাসে শেখ হাসিনার ৭৬ বছর পূর্ণ হবে এবং ৭৭ বছর বয়সের ধাপিত হবেন।

শেখ হাসিনার মায়ের নাম কি

অনেকে আছে শেখ হাসিনার পরিবার ও জীবনী সম্পর্কে জানেন। আবার অনেকে আছেন যারা শেখ হাসিনার মায়ের নাম কি সম্পর্কে জানে না। কেননা শেখ হাসিনার মায়ের নাম কি এ প্রশ্নটি অনেক চাকরি ক্ষেত্র বা সরকারি কার্যক্রমের ক্ষেত্রে প্রয়োজন হয়। সুতরাং শেখ হাসিনার মায়ের নাম কি এই বিষয়ে জানা অত্যন্ত জরুরী। আজকে রাতে গেলে শেখ হাসিনার মায়ের নাম কি এই বিষয়ে আপনাদের পূর্ণাঙ্গ তথ্য প্রদান করব। তাহলে চলুন জেনে মায়ের নাম কি-

শেখ হাসিনার মায়ের নাম কি ?
শেখ হাসিনার মায়ের নাম হলো- শেখ ফজিলাতুন্নেসা মুজিব। তিনি জন্ম গ্রহণ ১৯৩০ ৪ই আগষ্ট।  শেখ ফজিলাতুন্নেসা মুজিব বেগম মুজিব নামেও পরিচিত ছিলেন। তার  ডাক নাম ছির রেণু। তিনি ছিলেন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের স্ত্রী। তিনি ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার মা। যিনি এখন বাংলাদেশের প্রধানমন্ত্রী ২০০৯ সাল থেকে। শেখ ফজিলাতুন্নেসা মুজিবকে স্বামী শেখ মুজিব ও তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল সহ ১৫ই আগষ্ট ১৯৭৫ সালে তাকে হত্যা করা হয়।

সুতরাং উপরোক্ত তথ্য দ্বারা শেখ হাসিনার মায়ের নাম কি সম্পর্কে সঠিক তথ্য দেওয়া রয়েছে। আশা করি, আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে শেখ হাসিনার মায়ের নাম কি জানতে পারবেন। নিম্নে যে বিষয় টি নিয়ে আলোচনা করা হবে তা শেখ হাসিনার বিয়ে কত সালে।

শেখ হাসিনার বিয়ে কত সালে

শেখ হাসিনার বিয়ে কত সালে এ বিষয়ে জানার অনেক আগ্রহ প্রকাশ করলেও, অনেক আর্টিকেলে শেখ হাসিনার বিয়ে কত সালে এই বিষয়ে ভুল তথ্য দেওয়া রয়েছে। তাই আজ আপনাদের শেখ হাসিনার বিয়ে কত সালে সে সম্পর্কে সঠিক তথ্যটি দিব। তাহলে জেনে আসি তাহলে চলুন জেনেছি শেখ হাসিনার বিয়ে কত সালের সে সম্পর্কে বিস্তারিত-
শেখ হাসিনা বিয়ে করেন ১৭ নভেম্বর ১৯৬৭ সালে।শেখ হাসিনার স্বামীর নাম হলো-  এম এ ওয়াজেদ মিয়া। তিনি ডারহাম থেকে পদার্থবিদ্যায় ডক্টরেট সহ একজন বাঙালি পরমাণু বিজ্ঞানী ছিলেন।

সুতরাং উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনাদের শেখ হাসিনার বিয়ে কত সালে সে সম্পর্কে সঠিক তথ্যটি দিতে পেরেছি। নিম্নে যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে তা হলো- শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা।

শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে অনেকে জানতে চান। কেননা শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী হওয়ায় বাংলাদেশের মানুষ শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে জানার আগ্রহ প্রকাশ করে। কিন্তু অধিকাংশ সময় শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে আপনাদের ভুল তথ্যটি দেওয়া হয়ে থাকে। সুতরাং আজকের আর্টিকেলের এ অংশে শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত জানাবো।
  • প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৫৬ টিকাটুলী নারী শিক্ষা মন্দির বিদ্যালয়ে ভর্তি হন। ১৯৬৫ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজিমপুর বালিকা উচ্চ বিদ্যালয় হতে মেট্রিক/ এসএসসি পাস করেন। অবশেষে শেখ হাসিনা ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালযয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক/সমমান ডিগ্রি লাভ করার মাধ্যমে পড়াশোনার অধ্যায় শেষ করেন।
সুতরাং উপরোক্ত তথ্য দ্বারা আপনার নিশ্চয় অবগত হতে পেরেছেন শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা কতটুকু সে সম্পর্ক। আশা করি আমাদের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্যগুলো সম্পর্কে জানতে পারবেন।

শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান

অনেকে শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান জানতে আগ্রহী। তাই আজকের আর্টিকেলে শেখ হাসিনার সম্পর্কে সাধারণ জ্ঞান এই বিষয়ে আপনাদের বিস্তারিত জানাবো। তাহলে চলুন দেরি না করে জেনে আসি শেখ হাসিনা সম্পর্কে সাধারণ জ্ঞান কোনগুলো-

Q: শেখ হাসিনার উপাধি ?

A: প্রধানমন্ত্রীর শেখ হাসিনাকে বিশ্ববাসীর দেওয়া উপাধি হলো- " পদ্মাকন্যা"।

Q: শেখ হাসিনা জন্ম তারিখ ?

A: শেখ হাসিনার  জন্ম তারিখ ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর পূর্ব বাংলার ফরিদপুর জেলার, গোপালগঞ্জ টুঙ্গিপাড়ার বাঙালি মুসলিম শেখ পরিবারে জন্মগ্রহণ করেন।

Q: শেখ হাসিনার বয়স কত ?

A: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বর্তমান বয়স ৭৬ বছর চলমান।

Q: শেখ হাসিনার স্বামীর নাম কি ?

A: শেখ হাসিনার স্বামীর নাম হলো-  এম এ ওয়াজেদ মিয়া

Q: শেখ হাসিনার বাড়ি কোন জেলায় ?

A: প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাড়ি হল- ফরিদপুর জেলার, গোপালগঞ্জ টুঙ্গিপাড়ায়।

Q: শেখ হাসিনার শশুর বাড়ি কোথায় ?

A: শেখ হাসিনার শ্বশুরবাড়ি হলো-  রংপুর জেলার পীরগঞ্জে।
  • কী-ওয়ার্ড: শেখ হাসিনার জন্ম তারিখ, শেখ হাসিনার স্বামীর নাম কি, শেখ হাসিনার সন্তান কয়টি, শেখ হাসিনার মায়ের নাম কি, শেখ হাসিনার বিয়ে কত সালে, শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা, শেখ হাসিনার সম্পর্কে সাধারণ জ্ঞান, শেখ হাসিনার বয়স কত।

শেষ কথাঃ শেখ হাসিনার স্বামীর নাম কি - শেখ হাসিনার বয়স কত

প্রিয় বন্ধুরা উপরোক্ত আলোচনার মাধ্যমে আপনারা জানতে সক্ষম হয়েছে শেখ হাসিনার স্বামীর নাম কি ও শেখ হাসিনার বয়স কত। এছাড়াও আজকের আর্টিকেলে আরো যে বিষয় গুলো নিয়ে আলোচনা করা হয়েছে তা হলো-শেখ হাসিনার জন্ম তারিখ, শেখ হাসিনার স্বামীর নাম কি, শেখ হাসিনার সন্তান কয়টি, শেখ হাসিনার মায়ের নাম কি, শেখ হাসিনার বিয়ে কত সালে, শেখ হাসিনার শিক্ষাগত যোগ্যতা, শেখ হাসিনার সম্পর্কে সাধারণ জ্ঞান সম্পর্কে আলোচনা করা হয়েছে। আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য