বাংলাদেশের জনসংখ্যা কত ২০২৩

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম, বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত এ বিষয়টি অনেকেই জানতে চান। তবে Google অনুসন্ধান করার মাধ্যমে বিভিন্ন ধরনের ফলাফল দেখতে পান, ফলে আপনারা দ্বিধা দ্বন্দ্বের মধ্যে থাকেন। তাই আজকের আর্টিকেলে বর্তমানে বাংলাদেশের আয়তন কত সে সম্পর্কে সঠিক তথ্যটি বিস্তারিতভাবে জানাবো।
আজকের আর্টিকেলে মূল আলোচ্য বিষয় গুলো হলো বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত,বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২, বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন, বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম, জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম দেশ, বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সম্পর্কে।

সূচিপত্র: বাংলাদেশের জনসংখ্যা কত

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত বিষয়টি জানার কৌতূহলতা অনেকের মধ্যে রয়েছে। তাই আজকের আর্টিকেলে আপনাদের জানাবো বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত। তাহলে চলুন দেরি না করে জেনে আসি বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে-
  • বর্তমানে বাংলাদেশের মোট জনসংখ্যা হল ১৬ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৯১১ জন।
জনশুমারি ও গৃহ গণনা প্রত্যেক ৮ বছর পর পর করা হয়ে থাকে। প্রথম জনশুমারি ও গৃহ গণনা করা হয়েছিল সাধনার তারপরে ১৯৭৪ সালে। ৬৯৪ সালে জনসুমারী ও গৃহ গণনার ফলে বাংলাদেশের মোট জনসংখ্যা ছিল ৭ কোটি ১৪ লাখ ৭৯ হাজার ৭১ জন। সুতরাং ১৯৭৪ সাল হতে ৮ আট বছর পর পর জনশুমারি করলে ষষ্ঠতম জনশুমারি ও গৃহ গণনা সাল হলো ২০২২। 
বাংলাদেশের জনসংখ্যা কত? তা বের করতে গেল বছর ২০২২ ১৫ থেকে ২১ জুন দেশব্যাপী জরিপ চালায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো। যার প্রাথমিক ফলাফলে বাংলাদেশের মোট জনসংখ্যা দেখানো হয় ১৬ কোটি ৫১ লক্ষ ৫৮ হাজার ৬১৫ জন।

কিন্তু প্রায় ৯ মাস পর চূড়ান্ত হিসেবে বাংলাদেশের পরিসংখ্যান ব্যুরো (BBS) বলছে বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে ৪৭ লাখ। যার ফলে মোট জনসংখ্যা এসে দাঁড়িয়েছে ১৬ কোটি ৯৮ লাখ ৫৮ হাজার ৯১১ জন। ২০২৩ সালে রাজধানীর NAC সংবাদ সম্মেলনে সংবাদ সম্মেলন করে এমনটি জানিয়েছেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (BBS)। আরো জানানো হয় দেশের মোট জনসংখ্যার প্রায় ৩৩ শতাংশ তরুণ।
হিসেব বলছে ১৬ কোটি 98 লাখ ২৮ হাজার ৯১১ জন সংখ্যার মধ্যে পুরুষের চেয়ে এগিয়ে নারীরা। ৮ কোটি ৪০ লাখ ৭৮ হাজার ২০৩ জন পুরুষের বিপরীতে নারীর সংখ্যা এখন ৮ কোটি ৫৬ লাখ ৫৩ হাজার ১২০ জন এবং দেশব্যাপী তৃতীয় লিঙ্গের মানুষ রয়েছে প্রায় সাড়ে ১২ হাজার।

বসবাসের দিক থেকে শহরে এখন বসবাস করছে প্রায় ৩১.৬৬% মানুষ এবং বিপরীতে ৬৮.৩৮% মানুষের বসবাস গ্রামে। মুসলিম প্রধান দেশে মোট জনসংখ্যার ৯১% মুসলিম বসবাস করলেও ৮.৯৫% অন্যান্য ধর্মের মানুষের বসবাস রয়েছে। বিভাগ হিসেবে সবচেয়ে বেশি মানুষের বসবাস ঢাকায় বিপরীতে সবচেয়ে কম মানুষ বসবাস করে বরিশালে

সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী বলেন ডিজিটাল হিসেব পদ্ধতিতে প্রতিদিন জনসংখ্যা আপডেট করতে চাই তারা। হিসেব মতে দেশের মোট জনসংখ্যার ৩৩ শতাংশের বয়স ২০ থেকে ৪৯ বছর, দেশের উন্নয়নের যাকে বড় শক্তি হিসেবে দেখছে সরকার।

সুতরাং আপনাদের সঠিক তথ্যটি দেওয়ার জন্য উপরে সুন্দরভাবে বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত বা বাংলাদেশের জনসংখ্যা কত সে সম্পর্কে সঠিক তথ্যটি দেওয়া হয়েছে। আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আমি সুনিশ্চিত্যের আপনি বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে ধারণা পাবেন এবং সঠিক তথ্যটি গ্রহণ করতে পারবে। কেননা বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত সে সম্পর্কে অনেক ভুল তথ্য দেওয়া থাকে যা আপনাদের বিভ্রান্ত করতে পারে।

বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২

আপনারা হয়তো ভাবছেন ২০২৩ সালে বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২ সম্পর্কে কেন আলোচনা করছি। তবে বলে রাখা ভালো যে বাংলাদেশের জনসংখ্যা সঠিক তথ্যটি জানতে হলে আপনাকে বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২ সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানতে হবে। তাহলে চলুন জেনে আসি বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২:
সাধারণত প্রত্যেক ৮ বছর অন্তর অন্তর জনশুমারি ও গৃহ গণনা করা হয়ে থাকে। প্রথম জনশুমারি ও গৃহ গণনা করা হয়েছিল ১৯৭৪ সালে সে হিসাবে ষষ্ঠতম জনশুমারি ও গৃহ গণনা এসে দাঁড়ায় ২০২২ সালে। ২০২২ সালে দেশব্যাপী জরিপ চালান জনসংখ্যা পরিসংখ্যান ব্যুরো (BBS)। জনশুমারি ও গৃহ গণনা ২০২২ এর প্রাথমিক ফলাফল ২৭ জুলাই ২০২২ তারিখের ঘোষণা করা ফলাফল অনুযায়ী বাংলাদেশে বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৫১ লক্ষ ৫৮ হাজার ৬১৫ জন। বাংলাদেশের মোট জনসংখ্যার মধ্যে পুরুষ, মহিলা ও তৃতীয় লিঙ্গের গোষ্ঠীর সংখ্যা নিম্নরূপ:
  • পুরুষের সংখ্যা: ৮ কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন।
  • মহিলার সংখ্যা: ৮ কোটি ৩৩ লক্ষ ৪৭ হাজার ২০৬ জন।
  • তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী: ১২ হাজার ৬২৯ জন।
সুতরাং ২০২৩ সালের বাংলাদেশের জনসংখ্যা গণনার জন্য বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২ জানা অত্যন্ত জরুরী। সুতরাং উপরে সরকারি হিসাব মতে বাংলাদেশের জনসংখ্যা ২০২২ তথ্যগুলো দেওয়া রয়েছে। আমার আর্টিকেলে কোন ভুল তথ্য প্রকাশ করা নেই। তাই আপনার যেই তথ্যগুলো আমার আর্টিকেল হতে সংগ্রহ করছেন তা একদম সঠিক তথ্য। নিচে আপনাদের জানাবো বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন।

বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন

অনেকে আছে বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন তা জানতে চায়। সুতরাং আজকের আর্টিকেলে আপনাদের বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন সেই সম্পর্ক জানান। কেননা আমি চাই একটি আর্টিকেল পড়ে আপনি বাংলাদেশের জনসংখ্যা কত তা সম্পর্কে সঠিক ধারণাটি অর্জন করতে পারে। তাহলে চলুন জেনে আসি বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন সে সম্পর্কে-

আমরা জানি বাংলাদেশের বর্তমান জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। এই জনসংখ্যা কে যদি আমরা আমরা যদি মিলিয়নে রূপান্তর করি, তবে আমরা খুব সহজে বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন সেটা জানতে পারবে। তাহলে বাংলাদেশের মোট জনসংখ্যা কে মিলিয়নের রূপান্তর করলে ১৭৯.৯ মিলিয়ন জনসংখ্যা হয়। সুতরাং আপনারা নিশ্চয়ই বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন তা বুঝতে পেরেছেন।

অনেক চাকরির ইন্টারভিউ বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন এই ধরনের প্রশ্ন করা হয়ে থাকে। তাই এই বিষয়ে জ্ঞান থাকা অত্যন্ত জরুরী। আশা করি আর্টিকেল কি শেষ পর্যন্ত পড়বেন। নিচে যে বিষয়টি নিয়ে আলোচনা করা হবে তা হল বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত।

বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত

আদমশুমারি ও গৃহ গণনায় বাংলাদেশের জনসংখ্যা কত এর পাশাপাশি বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত এটাও নির্ণয় করা হয়। তাই আমাদের বাংলাদেশী জনসংখ্যার হার কত বা কিরূপ পরিবর্তন হচ্ছে সে সম্পর্কে জানা প্রয়োজন। তাই আজ আপনাদের জানাবো বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার। তাহলে চলুন জেনে আসি বাংলাদেশ জনসংখ্যা বৃদ্ধির হার কত:
বাংলাদেশের মোট জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন জানিয়েছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (BBS) জনশুমারি ও গৃহ গণনা ২০২২ এ উঠে এসেছে এই তথ্য। জনশুমারি তথ্য অনুযায়ী দেশের বার্ষিক গড় বৃদ্ধির হার কমেছে।

এবার আদমশুমারি ও গৃহ গণনা অনুযায়ী
  • বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার ১.২২%
  • ২০১১ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ১.৪৬%
  • ২০০১ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ১.৯৮%
  • ১৯৯১ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ২.০১%
  • ১৯৮১ সালে জনসংখ্যা বৃদ্ধির হার ২.৮৪%
অর্থাৎ আদমশুমারি ও গৃহ গণনার শুরু থেকে এই পর্যন্ত জনসংখ্যা বৃদ্ধির হার কমছে। ২০১১ সালে বাংলাদেশের মোট জনসংখ্যা ছিল ১৪ কোটি ৪০ লাখ ৪৩ হাজার ৬৯৭ জন। অর্থাৎ গত ১০ বছরে দেশের জনসংখ্যা বৃদ্ধি ২ কটি ৪৮ লাখ ৮৫ হাজার ২১৪ জন। জনশুমারিতে উঠে এসেছে বাংলাদেশের প্রতিবর্গ কিলোমিটারে জনসংখ্যা ঘনত্ব ১১১৯ জন এবং সাক্ষরতার হার ৭৪.৬৬%

উপরের তথ্য যে আপনারা নিশ্চয়ই বুঝতে পেরেছেন বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত। উপরে বিভিন্ন তথ্যের মাধ্যমে জানানো হয়েছে বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার প্রতিনিয়ত কমছে। সুতরাং আশা করি আপনারা বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত সে সম্পর্কে সঠিক তথ্যটি পেয়েছেন এবং বুঝতে পেরেছেন। নিচে আরও যে বিষয়টি আলোচনা করা হবে সেটি হল জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম।

জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম

২০২৩ সালে জনসংখ্যা দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম তা আজকে আমরা এই আর্টিকেল মাধ্যমে জানব। কেননা বাংলাদেশে আয়তনের তুলনায় জনসংখ্যা বেশি। সুতরাং চলুন জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কত।

জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ বিশ্বের ৮ম তম দেশ। তাছাড়া বাংলাদেশ মুসলিম দেশ হিসেবে চতুর্থ বৃহত্তম মুসলিম দেশ। যদিও বাংলাদেশ আয়তনে বিশ্বের ৯২তম দেশ। বাংলাদেশ ছয়টি ক্ষুদ্র দ্বীপ ও বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ একটি দেশ। বাংলাদেশের মোট আয়তন ১ লাখ ৪৭ হাজার ৬১০ বর্গ কিলোমিটার যার মধ্যে মানুষ বসবাস করে ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। বাংলাদেশের প্রতি বর্গমিটারে মানুষ বসবাস করে ১১১৯ জন।

বিশ্বের শক্তি দেশের রেংকিং এ সাত ভাগ এগিয়ে বাংলাদেশ। এ বছর জাতিসংঘের ওয়ার্ল্ড হাপিনেস রিপোর্টের ১৪৪ টি দেশের তালিকায় ৯৪ নাম্বার রয়েছে বাংলাদেশ। যেখানে প্রতিবেশী দেশ ভারতের অবস্থান ১৩৬ এবং পাকিস্তান ১২১ নম্বর রয়েছে।

ফাইনান্স ম্যাগাজিন বিশ্বের ধনীদের যে তালিকা তৈরি করেছে, তাতে বাংলাদেশের অবস্থান ১৪০তম যেখানে ভারত ১২৮তম এবং পাকিস্তান ১৪৪তম ধনী রাষ্ট্র।

আশা করি, আপনারা বুঝতে পেরেছেন জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম। দিনের পর দিন প্রযুক্তির উন্নতির সাথে সাথে বাংলাদেশের জনসংখ্যার উন্নতি সাধিত হচ্ছে, যার ফলে অনেকেই অনুসন্ধান করে থাকে জনসংখ্যা দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম। এখন নিম্নে যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হল জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম দেশ।

জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার কততম দেশ

আমরা অনেকেই জানতে চাই জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার কততম দেশ। সুতরাং আজকের আর্টিকেলে আমি আপনাদের সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করব জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার কততম দেশ। তাহলে চলুন দেরি না করে জেনে আসি জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার কততম দেশ:
১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন বা ১৭৯.৯ মিলিয়নের বেশি জনসংখ্যা নিয়ে বাংলাদেশ এশিয়ায় ৫ম স্থানে রয়েছে। এটি একটি প্রধান মুসলিম দেশ এবং এটি দক্ষিণ এশিয়ায় অবস্থিত। হিন্দু, বৌদ্ধ এবং ইসলামের প্রভাব সহ বাংলাদেশের একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে। তাছাড়া বাংলাদেশের ৯১% মুসলিম বসবাস করে এবং বাকি ৯% অন্যান্য ধর্মের মানুষ বসবাস করে।

তাছাড়া বাংলাদেশের রাজশাহী জেলা এশিয়ার সবচেয়ে পরিষ্কার জায়গা হিসেবে প্রথম স্থান লাভ করে। আশা করি উপরের তথ্যের মাধ্যমে আপনি বুঝতে পেরেছেন জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার কততম দেশ। নিম্নে বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর দেওয়া হলো।

বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

Q: ২০২৩ সালে বাংলাদেশের জনসংখ্যা কত?

A: ২০২৩ সালে বাংলাদেশের মোট জনসংখ্যা হল ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন।

Q: বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন?

A: বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা 179.9 বিলিয়ন।

Q: ২০২২ সালের আদমশুমারি অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা কত?

A: ২০২২ সালের আদমশুমারি অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা ছিল ১৬ কোটি ৫১ লক্ষ ৫৮ হাজার ৬১৫ জন।

Q: জনসংখ্যার দিক থেকে এশিয়ায় বাংলাদেশের অবস্থান কত?

A: জনসংখ্যার দিক থেকে বাংলাদেশ এশিয়ার ৫ম তম দেশ।

কিওয়ার্ড ট্যাগ: বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত,বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২, বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন, বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম, জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম দেশ, বাংলাদেশের জনসংখ্যা কত ২০২৩, বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর।

শেষ কথা: বাংলাদেশের জনসংখ্যা কত ২০২৩

প্রিয় বন্ধুরা,আজকের আর্টিকেলটি পড়ে আপনার নিশ্চয়ই বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে সঠিক তথ্যটি সংগ্রহ করতে পেরেছেন। আজকের আর্টিকেল আরো যে সকল বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলো হল বর্তমানে বাংলাদেশের জনসংখ্যা কত,বাংলাদেশের জনসংখ্যা কত ২০২২, বাংলাদেশের জনসংখ্যা কত মিলিয়ন, বাংলাদেশের জনসংখ্যা বৃদ্ধির হার কত, জনসংখ্যার দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম, জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশ এশিয়ার কততম দেশ, বাংলাদেশের জনসংখ্যা কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আর্টিকেলটি শেষ পর্যন্ত করবেন এবং এরকম আরো আর্টিকেল করতে আমাদের ওয়েবসাইট নিয়মিত করুন।

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য