বাংলাদেশের আয়তন কত ২০২৩

প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম, আমরা অনেকেই ছোট থেকে জেনে এসেছি বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার। কিন্তু আপনি কি জানেন বাংলাদেশের বর্তমান আয়তন কত? বর্তমানে বাংলাদেশের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৬১০ বর্গ কিলোমিটার। সুতরাং আজকের আর্টিকেলে আপনাদের বাংলাদেশের আয়তন কত ও বৃদ্ধি ইতিহাস সম্পর্কে বিস্তারিত জানাবো।
আজকের আর্টিকেলে যে সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে তা হলো বাংলাদেশের আয়তন কত, ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল, বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত, বাংলাদেশের নতুন আয়তন কত, বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার, আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম, বাংলাদেশের আয়তন কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর সম্পর্কে।

সূচিপত্র: বাংলাদেশের আয়তন কত - বাংলাদেশের নতুন আয়তন কত

    বাংলাদেশের বর্তমান আয়তন কত

    এখন আপনাকে যদি প্রশ্ন করা হয় বাংলাদেশের বর্তমান আয়তন কত? আপনি নিশ্চয়ই সন্ধিহান হয়ে পরেছেন? কিংবা এ প্রশ্নের উত্তর জানতে Google এর কাছে স্মরণাপন্ন হয়ে পাচ্ছেন ভিন্ন ভিন্ন ফলাফল যা আপনাকে রীতিমত দ্বিধা-দ্বন্দে ফেলে দিয়েছে। আপনার এ সন্ধেহ, দ্বিধা-দ্বন্দ দূর করতে আজকের আর্টিকেলে জানাবো বাংলাদেশের বর্তমান আয়তন কত। তাহলে চলুন বাংলাদেশের বর্তমান আয়তন কত সে সম্পর্কে বিস্তারিত জেনে আসি:
    ১৯৭১ সালে স্বাধীনতার পর থেকেই একটু একটু করে বাড়ছে বাংলাদেশের আয়তন। বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূল অঞ্চলে  গত ৫০ বছর ধরে নতুন দ্বীপ জেগে ওঠা, ছিটমহল বিনিময়, ভারত ও মায়ানমার এর সাথে সমুদ্র বিজয়। যার প্রভাব ফেলেছে বাংলাদেশের বনভূমি, অর্থনীতি, পর্যটন, সম্পদ, বাসস্থান সহ বিভিন্ন ক্ষেত্রে।

    বিভিন্ন সময় বাংলাদেশের উপকূল অঞ্চলেগুলোতে নতুন দ্বীপ জাগলেও বিভিন্ন জরিপে দেখা যায় গত ৫০ বছরে অস্বাভাবিকভাবে ৫০টিরও বেশি দ্বীপ জেগেছে। যার আনুমানিক আয়তন ১৬০০ বর্গকিলোমিটার মনে করা হয়।

    বাংলাদেশের মোট আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিমি ছিল। ০১ আগস্ট ২০১৫ রাত ১২:০১ মিনিটে দুই দেশ ঐতিহাসিক মুজিব-ইন্দিরা চুক্তির আওতায় একে অন্যের অভ্যন্তরে থাকা নিজেদের ছিটমহলগুলো পরস্পরের সাথে বিনিময় করে এবং ছিটমহল বাসিন্দাদের স্থানান্তর ৩০ নভেম্বর ২০১৫ সম্পন্ন হয়। স্থল সীমান্ত চুক্তির পর ভারত বাংলাদেশের কাছে প্রায় ৪০ বর্গ কিলোমিটার ভুমি হারায়।ছিটমহল বিনিময়ের ফলে বাংলাদেশের আয়তন হয় ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার

    গত ৫০ বছরে জেগে উঠা চর ১,৬০০ বর্গকিলোমিটার এবং ছিটমহল সহ বর্তমান ১,৪৭,৬১০  বর্গকিলোমিটার। মিয়ানমারের সাথে সমুদ্রসীমা নিয়ে বিরোধ নিষ্পত্তির পর আবারো বাংলাদেশের সমুদ্র বিজয় এবার প্রতিপক্ষ ভারত। বঙ্গোপসাগরে দীর্ঘ ৪০ বছর ধরে চলা সমুদ্রসীমা নিয়ে  ভারত ও মিয়ানমারের সাথে বিরোধের অবসান ঘটে। যার ফলে বাংলাদেশ লাভ একটি স্থায়ী সমুদ্রসীমা যার আয়তন ৯৮,৪৬৮ বর্গকিলোমিটার। যা যুক্ত করলে বাংলাদেশের সম্ভাব্য আয়তন দাঁড়ায় প্রায় ২,৪৭,৬৭৭ বর্গকিলোমিটার

    যাকে ঘীরে তৈরি হচ্ছে নতুন সম্ভানা। বাংলাদেশের আয়তনের অতীত ও বর্তমানের এই বিশাল পার্থক্য তৈরি হলেও আনুষ্ঠানিক তথা সরকারিভাবে এই আয়তন পরিমাপ না করায় তা এখনো স্কুল কলেজের বইগুলোতে লেখা হয়নি। সুতরাং এখনো স্কুল কলেজের বইয়ে ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটারই লিখা হয়।

    ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল

    ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল এ সম্পর্কে জানার কৌতুহল অনেকে প্রকাশ করেন। আমরা সকলে জানি বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে পূর্ব পাকিস্তান নামে পাকিস্তানের একটি অংশ ছিল। তবে ১৯৪৭ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত বাংলাদেশের নাম ছিল পূর্ববঙ্গ। ১৯৫৫ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বাংলাদেশকে পূর্ব পাকিস্তান নাম দেয়া হয়। পরবর্তীতে ১৯৭১ সালে স্বাধীনতা লাভের ফলে একটি নতুন পরিচয় পাই তার নাম হলো বাংলাদেশ। স্বাধীনতার পূর্বে তথা বাংলাদেশ স্বাধীন হওয়ার আগে বাংলাদেশের মোট আয়তন ছিল ১৮,২৯০ বর্গ কিলোমিটার
    পরবর্তীতে বাংলাদেশ যখন পশ্চিম পাকিস্তানের থেকে স্বাধীনতা অর্জন করলো তখন বাংলাদেশের মোট আয়তন ১৮,২৯০ বর্গ কিলোমিটার থেকে বৃদ্ধি পেয়ে ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার মোট আয়তন দাঁড়ায়। যা আমরা বাংলাদেশের স্বাধীনতা ইতিহাসের বই বা স্কুল কলেজের বই পড়ার মাধ্যমে জানতে পারি।

    আপনারা নিশ্চয় জানতে পেরেছেন ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল। একজন বাংলাদেশের নাগরিক হিসেবে আমাদের বাংলাদেশের ইতিহাস সম্পর্কে পূর্ণাঙ্গ জ্ঞান থাকা উচিত। যার কারণে আজকের আর্টিকেলে ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল সম্পর্কে আপনাদের অবগত করলাম, আশা করি উপকৃত হবেন।

    বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত

    আপনার অনেকে হয়তো জানেন না বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত। তাই আজ আপনাদের জানাবো বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত। তবে আগে আমাদের জানা দরকার বঙ্গোপসাগরের আয়তন কত। সালে চলুন দেরি না করে যে না সে বঙ্গোপসাগারে বাংলাদেশের আয়তন সম্পর্কে বিস্তারিত-

    বঙ্গোপসাগরের মোট আয়তন হল ২১ লক্ষ ৭০ হাজার বর্গ কিলোমিটার। যার মধ্যে বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন হলো ৯৮,৪৬৮ বর্গকিলোমিটার। এখন আপনাদের মনে প্রশ্ন থাকতে পারে যে বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন ৯৮,৪৬৮ বর্গ কিলোমিটার হওয়ার পরেও আমাদের আয়তন কম কেন। তবে আপনাদের জানাতে চাই যে আমাদের আয়তন ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার যা আপনার বইয়ে পড়ে থাকেন সেটি সঠিক নয়। 
    কেননা বঙ্গোপসাগরে গত ৪০ বছর ধরে সমুদ্রসীমা নিয়ে ভারত ও মিয়ানমারের সাথে যে বিরোধিতা চলছিল, যার অবসান ঘটার কারণে বাংলাদেশ একটি স্থায়ী সমুদ্রসীমা লাভ করে যার আয়তন হলো ৯৮,৪৬৮ বর্গকিলোমিটার। কিন্তু সমুদ্রসীমা বৃদ্ধি হওয়ার ফলেও বাংলাদেশের আয়তন সেই ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার থেকে থেকে গেছে। যা এখনো বাংলাদেশের মোট আয়তনের অন্তর্ভুক্ত হয়নি, কেননা বাংলাদেশের আয়তনের সীমা নতুনভাবে নামাপার কারণে তারা সঠিক আয়তনটি আয়ত্ত করতে পারেন যার ফলে এখনো বিভিন্ন স্কুল কলেজের বই পুরনো আয়তন তথা ১ লক্ষ ৭৫ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার দেওয়া থাকে। 

    কিন্তু বর্তমানে বাংলাদেশের আয়তন এক লক্ষ ৪৭ হাজার ৬১০ বর্গ কিলোমিটার এবং তার সাথে যদি ৮৯,৪৬৮ বর্গ কিলোমিটার সমুদ্র বিজয় যুক্ত করা হয়, তবে বাংলাদেশের মোট আয়তন দাঁড়াবে ২,৪৭,৬৭৭ বর্গকিলোমিটার। যা সম্ভাব্য বাংলাদেশের বর্তমান আয়তন।

    সুতরাং আপনারা নিশ্চয় বুঝতে পেরেছেন বাংলাদেশের মোট আয়তনের বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত। সুতরাং আশা করি আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন যার ফলে আপনি বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত সহ আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারবেন।

    বাংলাদেশের নতুন আয়তন

    একটি দেশের নাগরিক হিসেবে সে দেশের আয়তন জানা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। সুতরাং আমাদের জানা উচিত বাংলাদেশের নতুন আয়তন কত। কেননা অনেকে জানে না বাংলাদেশের আয়তন অনেক কারণে বৃদ্ধি পেয়েছে। সুতরাং কতটুকু আয়তন বৃদ্ধি পেয়েছে এবং বাংলাদেশের নতুন আয়তন কত হয়েছে সে সম্পর্কে আপনাদের আজকে জানাবেন-

    সরকারি হিসাব অথবা বইয়ের হিসাব অনুযায়ী বাংলাদেশের বর্তমান ১ লক্ষ ৪৭ হাজার ৫৭০ বর্গ কিলোমিটার। এটি হলো বাংলাদেশের পুরনো আয়তন। অন্যদিকে ছিটমহল বিনিময়ের ফলে ৪০ বর্গ কিলোমিটার বৃদ্ধি পেয়ে বাংলাদেশের নতুন আয়তন দাঁড়ায় ১ লক্ষ ৪৭ হাজার ৬১০ বর্গ কিলোমিটার।

    বাংলাদেশের উপকূল অঞ্চলের গত ৫০ বছরে পঞ্চাশটিরও বেশি দ্বীপ জেগে ওঠে, যার আয়তন প্রায় ১৬০০ বর্গ কিলোমিটার।

    এখন আপনি যদি ছিটমহল সহ উপকরণ অঞ্চলের গত ৫০ বছরে জেগে ওঠা দিকগুলো সংযুক্ত করেন, তবে বাংলাদেশের নতুন আয়তন ১৪৭,৬১০ + ১৬০০ = ১,৪৯,২১০ বর্গ কিলোমিটার প্রায়।

    এই দুটি ক্ষেত্র থেকে খুব একটা পার্থক্য না হলেও বর্তমান আয়তনের সবচেয়ে বড় পার্থক্য গড়ে দিয়েছে বাংলাদেশের সমুদ্র সীমানা। গত ৪০ বছর ধরে ভারত ও মিয়ানমারের সাথে সমুদ্র বিরোধের পর বাংলাদেশ সমুদ্র বিজয় লাভ করে। সেই সুবাদে ভারত থেকে পাওয়া প্রায় ২৮,৪৬৮ বর্গকিলোমিটার এবং মায়ানমারের কাছ থেকে প্রায় ৭০,০০০ বর্গ কিলোমিটার সমুদ্রসীমা জয় করার ফলে বাংলাদেশের নতুন আয়তন ২ লক্ষ ৪৭ হাজার ৬৭৭ বর্গ কিলোমিটার। যা পূর্বের আয়তনের চেয়ে ১ লক্ষ বর্গ কিলোমিটার বেশি।

    যেহেতু সম্পূর্ণ আয়তন এখন পর্যন্ত প্রকাশ করা হয়নি তাই বাংলাদেশের বর্তমান আয়তন ১,৪৭.৫৭০ বর্গ কিলোমিটার।

    সুতরাং আপনারা নিশ্চয়ই বাংলাদেশের নতুন আয়তন সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন বলে আমি মনে করি। আপনাদের সব সময় দেয়ার চেষ্টা করি যাতে আপনারাও উপকৃত হন। বিষয়টি নিয়ে আলোচনা হবে তা হল বাংলাদেশের আয়তন কত বর্গমাইল।

    বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

    অনেকে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার হিসেবে জানে। আবার অনেকে জানেন না বাংলাদেশের আয়তন কত বর্গমাইল। তাই আজকের আর্টিকেলের মূল টপিক যেহেতু বাংলাদেশের আয়তন কত, তাই বাংলাদেশের আয়তন কত বর্গমাইল জানাটাও অত্যন্ত জরুরী। সুতরাং তরুণ জেনে আসি বাংলাদেশের আয়তন কত বর্গমাইল:
    যদি সরকারি বইয়ের তালিকা অনুযায়ী বলি তাহলে বাংলাদেশের আয়তন ৫৬,৯৭৭ বর্গমাইল। কিন্তু  বাংলাদেশের বর্তমান আয়তন ৫৬৯৯২.৫ বর্গমাইল। যদি আমরা জেগে ওঠা দ্বীপ গুলো বর্গমাইল হিসাব করি তবে ৬১৭ বর্গমাইল। এবং আমরা বঙ্গোপসাগরে ভারতের কাছে সমুদ্র বিজয়ের মাধ্যমে ১০,৯৯২ বর্গমাইল এবং মায়ানমারের কাছে থেকে ২৭,০২৭ বর্গমাইল সমুদ্রসীমা বিজয় করে।

    সুতরাং বাংলাদেশের সব স্তরের আয়তন মিলিয়ে যদি আমরা হিসাব করি, তবে বাংলাদেশের মোট আয়তন হবে ৯৫ হাজার ৬২৯ বর্গমাইল

    আপনাদের বুঝার সুবিধার্থে বাংলাদেশের আয়তন কত বর্গমাইল তা খন্ড খন্ড করে বিস্তারিত বলা হয়েছে। আশা করি আপনারা খুব সহজে বাংলাদেশের আয়তন কত বর্গমাইল তা বুঝতে পারবে। নিম্নে আপনাদের বোঝার সুবিধার্থে আংশিকভাবে বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার তা আলোচনা করা হলো।

    আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম

    আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম এটি অনেক সময় আমাদের মৌখিক পরীক্ষা এবং বিভিন্ন ক্ষেত্রে জিজ্ঞাস করা হয়ে থাকে। কিন্তু আমরা অনেকে আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম সম্পর্কে স্পষ্ট নয়। সুতরাং এই সাধারণ জ্ঞান গুলো আমাদের অর্জন করা অত্যন্ত জরুরি। তাই আজ আপনাদের আয়তনের দিক থেকে বাংলাদেশের স্থান কত তম তা জানাবো:
    • আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান ৯২তম।
    বাংলাদেশ বঙ্গোপসাগরের একটি দেশ এবং বেশিরভাগই ভারত দ্বারা ঘেরা। বাংলাদেশের ভূমির মোট এলাকা ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার (৫৬৯৯২.৫ বর্গমাইল) এবং মোট ৫৮০ বর্গ কিলোমিটার (২২৪ বর্গমাইল) উপকূলরেখা রয়েছে। এই ভূমি এলাকাটি মিনেসোটার এলাকার প্রায় ৭২%। এইভাবে বাংলাদেশ এশিয়ার ২৬তম ক্ষুদ্রতম দেশ এবং বিশ্বে ৯২তম স্থানে রয়েছে। প্রতি বর্গ কিলোমিটারে ১,১৬০ জন বাসিন্দার থাকে এবং এটি সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশগুলির মধ্যে একটি । অধিকাংশ জনসংখ্যা প্রায় ৬০% গ্রামীণ অঞ্চলের মধ্যে বসবাস করে।
    আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম সুন্দরভাবে উপর দেওয়া রয়েছে। আশা করি, সম্পূর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে বিস্তারিত তথ্য গুলো জানতে পারবে। আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম উপরে গুছিয়ে লিখা হয়েছে একটু মনোযোগ সহকারে পড়লে সম্পূর্ণ তথ্যটি বুঝতে পারবেন।

    বাংলাদেশের আয়তন কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর

    Q: ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল?

    A: ১৯৭১ সালে বাংলাদেশের মোট আয়তন ছিল ১৮,২৯০ বর্গ কিলোমিটার। পরবর্তীতে স্বাধীনতা লাভের পর বাংলাদেশের আয়তন দাঁড়ায় ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার।

    Q: আয়তনের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান কত তম?

    A: আয়তনের দিক থেকে বিশ্বে বাংলাদেশের অবস্থান হলো  ৯২তম।

    Q: বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গ কিলোমিটার

    A: সরকারি হিসাব মতে বাংলাদেশের আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। কিন্তু বিভিন্ন কারণে বাংলাদেশের আয়তন বৃদ্ধি পায় যার ফলে বাংলাদেশের বর্তমান আয়তন ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার।

    Q: বাংলাদেশের মোট আয়তন কত বর্গমাইল ২০২৩?

    A: সরকারি বইয়ের তালিকা অনুযায়ী বলি তাহলে বাংলাদেশের আয়তন ৫৬,৯৭৭ বর্গমাইল। কিন্তু  বাংলাদেশের বর্তমান আয়তন ৫৬৯৯২.৫ বর্গমাইল

    Q: ২০২৩ সালে বাংলাদেশের মোট আয়তন কত?

    A: ২০২৩ সালে বাংলাদেশের মোট আয়তন হলো ১,৪৭,৬১০ বর্গ কিলোমিটার/৫৬৯৯২.৫ বর্গমাইল।

    শেষ কথা: বাংলাদেশের আয়তন কত - বাংলাদেশের নতুন আয়তন কত

    প্রিয় বন্ধুরা, আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় ছিল বাংলাদেশের আয়তন কত, যা সম্পর্কে আপনাদের উপরে বিস্তারিত আলোচনা করা হয়েছে। তাছাড়া আজকের আর্টিকেলে আরো যে সকল বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে সেগুলো হল ১৯৭১ সালে বাংলাদেশের আয়তন কত ছিল, বঙ্গোপসাগরে বাংলাদেশের আয়তন কত, বাংলাদেশের নতুন আয়তন কত, বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার, আয়তনের দিক থেকে বাংলাদেশের অবস্থান কততম, বাংলাদেশের আয়তন কত সম্পর্কে জিজ্ঞাসিত প্রশ্ন ও উত্তর। আশা করি, আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়বেন এবং এরকম আরো আর্টিকেল পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন। শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

    Popular posts from this blog

    যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

    কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

    গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য