লিওনেল মেসির ১০ টি বিশ্ব রেকর্ড ৷ লিওনেল মেসির রেকর্ড সমূহ।


লিওনেল মেসি পুরো নাম লিওনেল আন্ড্রেস মেসি। বর্তমান সময়ের সেরা খেলোয়াড় বলা হয় লিওনেল মেসিকে। কেননা ইতিহাসের পাতায় লিওনেল মেসি এমন কিছু রেকর্ড আছে যা ভাঙ্গা অসম্ভব। আমরা জানি মেসির রেকর্ড সমূহ তালিকা বড় তাই লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড এবং লিওনেল মেসির রেকর্ড সমূহ গরম আপনাদের মাঝে তুলে ধরলাম। তাহলে চলুন জেনে আসি লিওনেল মেসির ১০টি বিশ্ব রেকর্ড সম্পর্কে যা ভাঙ্গা অসম্ভব।

লিওনেল মেসির রেকর্ড সমূহ

যুগের পরিবর্তনের সাথে সাথে অনেক বিশ্ব সেরা খেলোয়াড় আসবে কিন্তু লিওনেল মেসির মত দ্বিতীয় কোনো খেলোয়াড় আসবে না। কারণ লিওনেল মেসির রেকর্ড সমূহ রয়েছে অসংখ্য।

লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড সূচি সমুহঃ

লিওনেল মেসির সম্পর্কে আরো কিছু তথ্যঃ

বন্ধুরা লিওনেল মেসি এত পরিমাণে গোল করতে পারে যা দেখলে মনে হই এটি যেন তার প্রতিদিনের অভ্যাস। ২০১২ সালের দিকে তাকালে আমরা দেখতে পায় সেই বছরে লিওনেল মেসি সবথেকে বেশি গোল করেছিল । আর ওপরে দেওয়া  লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড মধ্যে এটি প্রথম রেকর্ড যা লিওনেল মেসির রেকর্ড সমূহের অন্তর্ভুক্ত।

ক্লাব ফুটবল ও আন্তর্জাতিক ফুটবল মিলিয়ে লিওনেল মেসি ৬৯ ম্যাচ মোট ৯১টি গোল করেছিল। লিওনেল মেসি এক বছরে সবচেয়ে বেশি গোল করার ফলে লিওনেল মেসির নাম গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড তালিকাভুক্ত হয়ে যায়।

লীগে এক মৌসুমে সবচেয়ে বেশি গোল

এই রেকর্ডটিও লিওনেল মেসি ২০১২ সালে সম্পূর্ণ করে। ২০০৯ সালে যখন রোনালদো রিয়াল মাদ্রিদ আসে তখন থেকেই লিওনেল মেসি ও রোনালদো মাঝে গোল দেওয়া নিয়ে প্রতিযোগিতা শুরু হয়।লিওনেল মেসি স্প্যানিশ লীগে ৩৭ ম্যাচে গোল করেছিল ৫০টি। যেখানে সাধারণ খেলোয়াড় ৩০টি গোল করতে পারে না সেখানে লিওনেল মেসি ৫০ টি গোল করেছিল।

লা লিগায় সবচেয়ে বেশি অ্যাসিস্ট

লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড মধ্যে যে শুধু  গোল করার রেকর্ড অন্তর্ভুক্ত এমনটা নয় মেসির সর্বোচ্চ অ্যাসিস্ট করার রেকর্ডটিও অন্তর্ভুক্ত রয়েছে । সেজন্য  লিওনেল মেসি গোল করার পাশাপাশি লা লিগার সর্বোচ্চ  অ্যাসিস্টের রেকর্ডটিও নিজের নামে করে নিয়েছে। আর এই সব কারণেই লিওনেল মেসিকে সর্বকালের সেরা খেলোয়াড় বলা হয়।

এক ক্লাবের হয়ে সর্বোচ্চ গোল

 লিওনেল মেসি বার্সেলোনা ক্লাব থাকা অবস্থায় বার্সেলোনা ক্লাবের হয়ে ৬৫০টি বেশি গোল করেন।  এই রেকর্ডটি লিওনেল মেসির রেকর্ড সমূহ এর অন্যতম রেকর্ড যা তাকে বিশ্ব সেরা খেলোয়াড় হিসেবে গড়ে তুলেছে। এর আগে এই রেকর্ডটি ছিল পেলের কাছে যিনি বার্সেলোনা ক্লাবের হয়ে খেলে ৬৪৩টি  গোল করেছিলেন।  

পরবর্তীতে  লিওনেল মেসি ৬৫০টি বেশি গোল  করে রেকর্ডটি নিজের নামে করে নেন। এই বিষয়ে লিওনেল মেসিকে জিজ্ঞাসা করলে তিনি বলেন আমি কখনই ভাবতে পারি নাই যে আমি এই রেকর্ডটি করতে পারবো এবং পেলের রেকর্ডটি ভাঙ্গতে পারবো।

সব থেকে কম বয়সে ৩ বার ব্যালন ডি`অর

লিওনেল মেসি ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৪ বার ব্যালন ডি`অর জিতেছেন । ২০০৯ সালে  লিওনেল মেসি প্রথম ব্যালন ডি`অর জিতেছিল তখন তার বয়স ছিল মাত্র ২১ বছর এত কম বয়সে এর আগে কোন খেলোয়াড় ব্যালন ডি`অর জিতেনি। লিওনেল মেসি তার কৃতকর্মের মাধ্যমে নিজেকে পৃথিবীর সেরা খেলোয়াড় হিসাবে প্রমাণ করেছেন। লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ডের মধ্যে হয়তো এই রেকর্ডটি সারাজীবন ইতিহাসের পাতায় লিওনেল মেসির রেকর্ড এর একটি শ্রেষ্ঠতম রেকর্ড হিসাবে স্মরণীয় হয়ে থেকে যাবে।

সব থেকে কম বয়সে ১০০ চ্যাম্পিয়ন লীগ ম্যাচ

লিওনেল মেসি সবচেয়ে কম বয়সে ১০০ চ্যাম্পিয়ন লীগ ম্যাচ খেলেছেন। লিওনেল মেসি এমন একজন ফুটবলার যিনি সব মৌসুমে ফুটবল খেলে থাকেন হোক সেটা তীব্র গরম কিংবা ঠাণ্ডা । কেননা মেসি এমন মানের খেলোয়াড় যে খুব কম  আহাত হয়ে থাকে । যার কারনের লিওনেল মেসির রেকর্ড সমূহ সংখ্যাই অনেক হয়ে থাকে। যার মধ্যে লিওনেল মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড অন্যতম যার একটি হল সব থেকে কম বয়সে ১০০ চ্যাম্পিয়ন লীগ ম্যাচ খেলার রেকর্ড টি গড়েন।

সর্বোচ্চ ব্যালন ডি`অর জয়ী

লিওনেল মেসি মোট ৭ বার ব্যালন ডি`অর জিতেছেন যা এর আগে কোন  খেলোয়াড় জিততে পারেনি।
লিওনেল মেসি প্রতিদ্বন্দ্বী হিসাবে রয়েছে ক্রিস্টিয়ানো রোনালদো তিনি মোট ৫ বার ব্যালন ডি`অর জিতেছেন। লিওনেল মেসি ২০০৯ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত টানা ৪ বার ব্যালন ডি`অর জিতেছেন এবং ২০১৫,২০১৯ ও ২০২১ সালে সর্বশেষ ব্যালন ডি`অর জিতেন।

 আর লিওনেল মেসির রেকর্ড সমূহ অধিকাংশ সময় ভাঙ্গার অযোগ্য হয়ে থাকে। তাছাড়া লিওনেল     মেসির ১০ টি  বিশ্ব রেকর্ড এর মধ্যে এই রেকর্ডটি ভাঙ্গা অসম্ভব  কারণ মনে হই না বিশ্বের ২য় কোন খেলোয়াড় এই রেকর্ডটি তার নামে করতে পারবে।

লা লিগায় সর্বোচ্চ গোল

লিওনেল মেসির রেকর্ড সমূহ মধ্যে এমন একটা রেকর্ড যা বার্সেলোনা ক্লাবের হয়ে অর্জন করেন। লিওনেল মেসি লা লিগায় বর্তমান গোল সংখ্যা ৩৭৪ টি । এই রেকর্ডের প্রতিযোগিতায় একমাত্র প্রতিদ্বন্দ্বী হল ক্রিস্টিয়ানো রোনালদো যার লা লিগায় গোল সংখ্যা ৩৬০ টি। ক্রিস্টিয়ানো রোনালদো রেকর্ডে লিওনেল রেকর্ডে পিছে থাকা সত্ত্বেও মনে হই না সে দমেসির রেকর্ডটি ভাঙ্গতে পারবেন।

বর্তমান বিশ্বের অন্যতম খেলোয়াড় হিসেবে লিওনেল মেসিকে সবার শীর্ষে রাখা হয়েছে কেননা লিওনেল মেসির রেকর্ড সমূহ ভাঙ্গা প্রায় অসম্ভব বললেই চলে।  লিওনের মেসির রেকর্ড সমূহ সংখ্যায় ব্যাপক সেই জন্য উপরে বর্ণিত লিওনেল মেসির রেকর্ড সমূহ বাদেও আরো বিশেষ কিছু লিওনেল মেসির রেকর্ড সমূহ ও তার জীবনের সাথে সম্পৃক্ত কিছু বিষয় নিম্নে তুলে ধরা হলোঃ 

লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি

আপনারা অনেকে হয়তো জানেন না লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি ? তাই আজ আপনাদের লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি সে সম্পর্কে ধারণা দেবে। তাহলে চলুন জেনে আসা যাক লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি ঃ 

গোল্ডেন বুট এর পুরস্কারটি ১৯৬৮ সালে থেকে প্রদান করা হয়ে থাকে। অনেক খেলোয়ার পুরস্কারটি অর্জন করছে সক্ষম হয়েছে যা ইতিহাসের পাতায় অন্তর্ভুক্ত রয়েছে। তাছাড়া গোল্ডেন বুট সাধারণত এক মৌসুমের সর্বোচ্চ গোল এবং সর্বোচ্চ অ্যাসিস্ট কারীকে বিশেষ বিবেচনার মাধ্যমে গোল্ডেন বুট প্রদান করা হয়ে থাকে। এই গোল্ডেন বুট ধারাবাহিকভাবে তথা প্রতি বছর প্রদান করা হয়ে থাকে ।

সুতরাং লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি  এবং তা কোন কোন মৌসুমী অর্জন করে তা উল্লেখ করা হলো ঃ

লিওনেল মেসি বর্তমানে পিএসজি ক্লাবের হয়ে খেলে থাকেন। কিন্তু লিওনেল মেসি পিএসজি ক্লাবের হয়ে কোন গোল্ডেন বুট অর্জন করতে পারেন। কিন্তু লিওনেল মেসি বার্সেলোনা থাকা অবস্থায় মোট ছয়টি গোল্ড তার নিজের নামে করে নেন। 

  • ১ম গোল্ডেন বুটঃ লিওনেল মেসি ২০০৯-২০১০ মৌসুমে বার্সেলোনার হয়ে ৩৪ টি গোল করে প্রথম গোল্ডেন বুট অর্জন করেন।
  • ২য়   গোল্ডেন  বুটঃ  লিওনেল মেসি ২০১১-২০১২ মৌসুমে বার্সেলোনার হয়ে ৫০ টি গোল করে ২য় বারের মত  গোল্ডেন বুটটি নিজের নামে করে নেন । 
  • ৩য়  গোল্ডেন  বুটঃ  লিওনেল মেসি ২০১ ২-২০১৩ মৌসুমে  বার্সেলোনার হয়ে ৪৮ টি গোল করে ৩য় বারের মত  গোল্ডেন বুট লাভ করেন এবং লিওনেল মেসি টানা দুই বার ২০১২ ও ২০১৩ সালে গোল্ডেন বুট জিতেন।
  • ৪র্থ  গোল্ডেন  বুটঃ  লিওনেল মেসি ২০১৬-২০১৭ মৌসুমে  বার্সেলোনার হয়ে ৩৭টি গোল করে চতুর্থ বারের মত  গোল্ডেন বুটটি নিজের নামে করে নেন । 
  • ৫ম  গোল্ডেন  বুটঃ  লিওনেল মেসি ২০১৭-২০১৮ মৌসুমে বার্সেলোনার হয়ে ৩৪টি গোল করে ৫ম বারের মত  গোল্ডেন বুটটি জিতেন।  
  • ৬ষ্ঠ  গোল্ডেন  বুটঃ লিওনেল মেসি ২০১৮-২০১৯ মৌসুমে বার্সেলোনার হয়ে ৩৬টি গোল করে ৬ষ্ঠ বারের মত  গোল্ডেন বুটটি জিতেন এবং টানা তিন মৌসুম লিওনেল মেসি গোল্ডেন বুট অর্জন করেন। সেজন্যই হয়তো তাতে বিশ্বের সেরা খেলোয়াড় মনে হয় এবং মেসির রেকর্ড সমূহের মধ্যে এটি একটি অন্যতম রেকর্ড।
আর হয়তো আমি আপনাদের বুঝাতে সক্ষম হয়েছি যে, লিওনেল মেসির গোল্ডেন বুট কয়টি এবং কোন কোন মৌসুমে লিওনেল মেসি তা অর্জন করেছে।

লিওনেল মেসির মোট গোল কতটি

আপনারা অনেকেই হয়তো মেসিকে চিনে থাকেন তার গ্রিব লিংক এবং অসাধারণ ফ্রি কিকের জন্য কিন্তু আপনার অনেকেই হয়তো জানেন না লিওনেল মেসির মোট গোল কতটি। আর আমি  লিওনেল মেসি সব অজানা তথ্যগুলো আপনাদের মাঝে তুলে ধরবো। কেননা আপনাদের সঠিক তথ্যটি দেওয়ায় আমার কর্তব্য। তাহলে চলুন এবার জেনে আসা যাক লিওনেল মেসির মোট গোল কতটি।

লিওনেল মেসির অভিষেক ঘটে ২০০৫ সালের ১৭ই আগস্ট হাঙ্গরির বিপক্ষে । সুতরাং ২০০৫ সাল হতে ২০২৩ সাল পর্যন্ত লিওনেল মেসির মোট গোল কতটি তার তালিকা নিম্নে দেওয়া হলঃ

  • বার্সেলোনা ক্লাব গোল সংখ্যা ঃ লিওনেল মেসি বার্সেলোনার হয়ে মোট ম্যাচ খেলেছেন ৭৭৮ টি। লিওনেল মেসি বার্সেলোনা ক্লাবের হয়ে ৭৭৮টি ম্যাচ খেলে মোট গোল করেছে ৬৭২ টি । তাছাড়া আপনার অনেকেই জানেন না লিওনেল মেসি বার্সেলোনা ক্লাবের হয়ে কতটি গোল করেছে কেননা অধিকাংশ ওয়েবসাইটে এর ভুল তথ্য দেওয়ার থাকে।
  • পিএসজি ক্লাব গোল সংখ্যা ঃ বার্সেলোনা ক্লাব ছেড়ে দেওয়ার পরে লিওনেল মেসি পিএসজি ক্লাবে অংশগ্রহণ করেন। তিনি পিএসজির হয়ে মোট ৭১ টি ম্যাচ খেলেন এবং ৭১ ম্যাচে তিনি মোট গোল করেন ৩১ টি।              
  • আন্তর্জাতিক গোল সংখ্যা ঃ লিওনেল মেসি মোট ১৭৪ টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন । লিওনেল মেসি ১৭৪ টি ম্যাচ খেলে মোট গোল করেছে ১০২ টি। লিওনেল মেসির মোট গোল কতটি এটা অনেকেই জানেনা আবার অনেকে জানেনা লিওনেল মেসির সর্বমোট আন্তর্জাতিক গোল কতটি। তাই আপনাদের মাঝে সঠিক তথ্যটি তুলে ধরার চেষ্টা করলাম।
সুতরাং লিওনেল মেসি ক্লাব ও আন্তর্জাতিক ম্যাচ মিলিয়ে মোট ১০২৩ টি ম্যাচ খেলেন এবং ১০২৩ ম্যাচে লিওনেল মেসি মোট গোল করেন ৮০৫ টি।

লিওনেল মেসির হ্যাটট্রিক কয়টি

জানি লিওনেল মেসির মোট গোল কতটি। কিন্তু আমরা অনেকেঅই জানিনা লিওনেল মেসি হ্যাটট্রিক কয়টি কয়টি। সুতরাং আজ আমরা জানবো লিওনেল মেসির হ্যাটট্রিক কয়টি সে সম্পর্কে তাহলে চলুন জেনে আসা যাক লিওনেল মেসির হ্যাটট্রিক কয়টিঃ

ফুটবল জগতের হ্যাটট্রিক গোল করা একটি বড় ধরনের রেকর্ড আর এই রেকর্ডটি লিওনেল মেসির চির প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো নামে । কেননা ক্রিস্টিয়ানো রোনালদো মোট হ্যাটট্রিক করেন ৬২টি এবং লিওনেল মেসি হ্যাটট্রিক করেন ৫৭টি । এই হ্যাটট্রিক করার রেকর্ডের ক্ষেত্রে লিওনেল মেসি অনেকটাই পিছিয়ে ক্রিস্টিয়ানো রোনালদোর থেকে। লিওনেল মেসি মোট পাঁচটি হ্যাটট্রিক পিছিয়ে ক্রিস্টিয়ানো লোনালদোর থেকে।

সুতরাং আপনারা জানতে পারলেন লিওনেল মেসির হ্যাটট্রিক কয়টি এবং তার সাথে আরো জানতে পারলেন ক্রিস্টিয়ানো রোনালদো মোট হ্যাটট্রিক সম্পর্কে।

শেষ কথা : আমার পোস্টটি পড়ার মাধ্যমে আপনারা খুব সহজেই লিওনেল মেসির ১০ টি বিশ্ব রেকর্ড সমূহ এবং বিশেষ কিছু লিওনেল মেসির রেকর্ড সমূহ সম্পর্কে জানতে পারেন । তাই আশা করি আমার পোস্টটি পড়ার মাধ্যমে উপকৃত হবেন।

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য