পলিসিস্টিক ওভারি কেন হয় - ওভারি সিস্ট কেন হয়


পলিসিস্টিক ওভারি কেন হয়? তা জানানো হবে। আপনি যদি পলিসিস্টিক ওভারি কেন হয়? না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেল আপনার জন্যই। এখানে আমরা পলিসিস্টিক ওভারি কেন হয়? সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

আপনি যদি পলিসিস্টিক ওভারি কেন হয়? জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন দেরি না করে পলিসিস্টিক ওভারি কেন হয়? তা জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ পলিসিস্টিক ওভারি কেন হয় - ওভারি সিস্ট কেন হয়

পলিসিস্টিক ওভারি কেন হয় - ওভারি সিস্ট কেন হয়

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আমরা পলিসিস্টিক ওভারি কেন হয় এই বিষয়টি সম্পর্কে আলোচনা করব। আপনারা নিশ্চয়ই পলিসিস্টিক ওভারি সম্পর্কে জেনেছেন তাই আরো বিস্তারিত জানার জন্য আপনি ওভারি সিস্ট কেন হয় তা লিখে গুগলে সার্চ করেছেন। আজকের এই আর্টিকেলে ওভারি সিস্ট কেন হয়? এ বিষয়টি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০ টি উপকারিতা - সকালে ব্যায়াম করার ১০ টি নিয়ম

যদিও এই রোগের সঠিক কারণ জানা যায়নি তাও দেখা যায় এটা মূলত জীবন যাপনের কিছু ভুলের কারণে হয়ে থাকে। শরীরে ইনসুলিন ঠিক মতো কাজ না করলে অ্যান্ড্রোজেনের মাত্রা বেড়ে যায়। তখন এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। ওবেসিটি থাকলে শরীরে ইনসুলিনের মাত্রা বেড়ে যায়। তার ফলে এই রোগ আরো গুরুতর হয়ে যায়।

জিনগত কারণে ফলে ইনসুলিন প্রতিরোধ হয়ে থাকে। অতিরিক্ত ওজনের ফলে ইনসুলিন প্রতিরোধ হয়। পলিসিস্টিক ওভারি মহিলাদের মধ্যে প্রদাহের মাত্রা বাড়িয়ে তুলে। অতিরিক্ত ওজন প্রদাহ অবদান রাখতে পারে। অতিরিক্ত ওজন বেড়ে যাওয়ার ফলে মহিলাদের এই রোগ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। এছাড়া মহিলাদের মাসিক অনিয়মিত বা অতিরিক্ত চুল বৃদ্ধির মত লক্ষণগুলো অনুভব করেনি এবং একটি স্বাস্থ্যকর ওজন।

পলিসিস্টিক ওভারি লক্ষণ

প্রিয় পাঠকগণ পলিসিস্টিক ওভারি লক্ষণ সম্পর্কে জেনে থাকা জরুরী বিশেষ করে মহিলাদের এ বিষয়টি সম্পর্কে একটু বেশি সতর্ক থাকা উচিত। এখন আমরা পলিসিস্টিক ওভারি লক্ষণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। তাহলে চলুন বন্ধুরা পলিসিস্টিক ওভারি লক্ষণ জেনে নেওয়া যাক।

অনিয়মিত মাসিকঃ ডিমের পরিপক্কতার অস্বাভাবিকতার কারণে আপনি নিয়মিত মাসিক বা বিলম্ব মাসিক চক্র পর্যবেক্ষণ করতে পারেন। এটি পলিসিস্টিক ওভারি এর অন্যতম একটি লক্ষণ।

এন্ড্রোজেনের মাত্রা বৃদ্ধিঃ অতিরিক্ত পুরুষ যৌন হরমোনের ফলে বিভিন্ন শারীরিক প্রকাশ হতে পারে, যেমন মুখের অতিরিক্ত চুল এবং শরীরের লোম ইত্যাদি এই লক্ষণগুলো দেখা যেতে পারে।

চুল পড়ে যাওয়াঃ শরীরে পুরুষ হরমোনের বর্ধিত উৎপাদনের কারণে চুল পড়ে যাওয়ার মত উপসর্গ গুলো দেখা যায়। এটি হলো পলিসিস্টিক ওভারি এর অন্যতম একটি লক্ষণ।

ব্রণ বের হওয়াঃ পলিসিস্টিক ওভারি লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো মুখে ব্রণ বের হওয়া।

ওজন বৃদ্ধি পাওয়াঃ পলিসিস্টিক ওভারি এর প্রভাবে শরীরের ওজন অস্বাভাবিক বৃদ্ধি পায়। আপনার ওজন বৃদ্ধির বৃদ্ধি পায় তাহলে পলিসিস্টিক ওভারি এ লক্ষণ।

পলিসিস্টিক ওভারি ভালো হলে কি বাচ্চা হবে

অনেকেই পলিসিস্টিক ওভারি ভালো হলে কি বাচ্চা হবে? এ ধরনের প্রশ্ন করে থাকে। সাধারণত আজকের এই আর্টিকেলটি তাদের জন্যই। আমরা আজকের এই আর্টিকেলে পলিসিস্টিক ওভারি ভালো হলে কি বাচ্চা হবে? এ বিষয়টি সম্পর্কে জানব। তাহলে চলুন পলিসিস্টিক ওভারি ভালো হলে কি বাচ্চা হবে? জেনে নেওয়া যাক।

যে সকল মহিলারা পলিসিস্টিক ওভারি সমস্যা সহগর্ভ ধারণ করেছেন তাদের তাদের একটু ঝুঁকিপূর্ণ পেগনেন্সি গ্রুপে রাখতে হয়। কারণ এই সমস্যা সহ মা হতে গেলে মিশকারেজের ঝুঁকি সাধারণ মেয়েদের থেকে প্রায় তিনগুণ বৃদ্ধি পায়। তাই এই সময় অনেক সতর্ক থাকতে হবে। চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং চিকিৎসক যে সকল ওষুধ দেবে তা খেতে হবে।

আরো পড়ুনঃ মাসিকের ব্যথা কমানোর 5 টি উপায় - মাসিকের ব্যথা কমানোর 4 টি ওষুধ

পলিসিস্টিক ওভারি থাকলে ডিম্বানু নিসারনের চক্র এলোমেলো হয়ে যাই। তাই সন্তান ধারণের সমস্যা হওয়ার সম্ভাবনা খুব বেশি থাকে। তাই মা হওয়ার পরিকল্পনা করলে নিয়মিত ব্যায়াম করতে হবে এবং পুষ্টিকর খাবার খেতে হবে। যদি আপনি পলিসিস্টিক ওভারি থেকে মুক্তি পেয়ে যান তাহলে বাচ্চা হতে কোন সমস্যা নেই।

ওভারি বড় হলে কি হয়

যেহেতু আজকের এই আর্টিকেলে আমরা পলিসিস্টিক ওভারি নিয়ে আলোচনা করছি সেহেতু অবশ্যই আমাদের ওভারি বড় হলে কি হয়? এ বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া উচিত। আমরা ইতিমধ্যেই উপরের আলোচনায় পলিসিস্টিক ওভারি কেন হয়? এছাড়া আরো কয়েকটি বিষয় সম্পর্কে জেনেছি। তাহলে চলুন ওভারি বড় হলে কি হয়? তা জেনে নেওয়া যাক।

ওভারে বড় হয়ে গেলে অনিয়মিত মাসিক, অতিরিক্ত রক্তস্রাব, মুখে এবং শরীরের বিভিন্ন জায়গাতে লোম, ছেলে মেয়ে ও ভয়ের মুখে অতিরিক্ত পরিমাণে ব্রণ বের হওয়া। এছাড়া আরো কিছু শারীরিক সমস্যা দেখা দিতে পারে যেমন তলপেটে ব্যথা, শরীরের বিভিন্ন হারে ব্যথা করা ইত্যাদি সমস্যা গুলো দেখা দিতে পারে।

পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির পদ্ধতি

পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির পদ্ধতি গুলো জানা অত্যন্ত জরুরী। বিশেষ করে আপনি যদি পলিসিস্টিক ওভারি সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনার জন্য পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির উপর পদ্ধতি জানা খুবই জরুরী। তাহলে চলুন পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির পদ্ধতি সম্পর্কে জেনে নেওয়া যাক।

পলিসিস্টিক ওভারি যদি মহিলাদের হয়ে থাকে তাহলে খুবই সাধারণ ভাবে লাইফস্টাইল পরিচালনা করতে হবে। বিশেষ করে চর্বি এবং কার্বোহাইড্রেট জাতীয় খাবার কম খেতে হবে। এটি আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে এবং আপনার ওজন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে। তার জন্য অবশ্যই আমাদের বিভিন্ন রকমের শাকসবজি খেতে হবে।

এছাড়া আপনি যদি পলিসিস্টিক ওভারি থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে নিয়মিত ব্যায়াম করতে হবে এবং আপনার ওজনকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আপনি যদি আপনার উচ্চতা অনুযায়ী আপনার ওজন রাখতে পারেন তাহলে পলিসিস্টিক ওভারি থেকে খুব সহজে মুক্তি পেতে পারবেন।

পলিসিস্টিক ওভারি চিকিৎসা

আপনারা যারা পলিসিস্টিক ওভারি সমস্যায় ভুগছেন তাদের জন্য এখন আমরা পলিসিস্টিক ওভারি চিকিৎসা সম্পর্কে আলোচনা করব। আপনি যদি পলিসিস্টিক ওভারি চিকিৎসা সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আমরা ইতিমধ্যেই পলিসিস্টিক ওভারি কেন হয়? বিষয়টি সম্পর্কে জেনেছি। তাহলে চলুন পলিসিস্টিক ওভারি চিকিৎসার সম্পর্কে জেনে নেওয়া যাক।

পলিসিস্টিক ওভারি এর ওষুধ এখনো নির্ধারণ করা হয়নি। সঠিক চিকিৎসা এবং জীবনধারার মান পরিবর্তনের সাথে সাথে আপনি এই রোগ থেকে মুক্তি পেতে পারবেন। এর জন্য আপনি ডাক্তারের পরামর্শ নিতে পারেন আপনি চাইলে চর্মরোগ বিশেষজ্ঞ এর থেকে পরামর্শ নিতে পারেন। আপনার পলিসিস্টিক ওভারি রোগের উপসর্গগুলোকে নিয়ন্ত্রণে রাখার এবং পরিচালনার জন্য সবথেকে বাহ্যিক উপায় গুলোর মধ্যে একটি হল ওজন ব্যবস্থাপনা।

আরো পড়ুনঃ ১৫ টি উপায়ে যেভাবে লম্বা হওয়া যায় - দ্রুত লম্বা হওয়ার উপায়

আপনি যদি আপনার শরীরের ওজন কিছুটা হলেও কমাতে পারেন তাহলে আপনার পলিসিস্টিক ওভারি রোগের চিকিৎসার জন্য অনেকটাই সহজ হয়ে যায়। তাই নারীদের যদি এই সমস্যাগুলো দেখা যায় তাহলে নিয়মিত ব্যায়াম করতে হবে এবং স্বাস্থ্যকর জীবন যাপন করতে হবে। এর সাথে অবশ্যই ভালো পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে হবে।

পলিসিস্টিক ওভারি কেন হয় - ওভারি সিস্ট কেন হয়ঃ শেষ কথা

পলিসিস্টিক ওভারি কেন হয়? ওভারে সিস্ট কেন হয়? পলিসিস্টিক ওভারি চিকিৎসা, পলিসিস্টিক ওভারি থেকে মুক্তির পদ্ধতি, পলিসিস্টিক ওভারি ভালো হলে কি বাচ্চা হবে? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন