ডলার কোথায় থেকে কিনব - ডলার এন্ডোর্সমেন্ট এর মেয়াদ


ডলার প্রসঙ্গে আমাদের অনেকের প্রশ্ন থাকে ডলার কোথায় থেকে কিনব, ডলার এন্ডোর্সমেন্ট এর মেয়াদ ইত্যাদি। বন্ধুরা আমাদের আজকের আর্টিকেল ডলার কোথায় থেকে কিনব ও ডলার এন্ডোর্সমেন্ট এর মেয়াদ। ডলার কোথায় থেকে কিনব আর্টিকেলটিতে ডলার সম্পর্কিত আপনাদের সকল প্রশ্নের উত্তর দিব ইনশাল্লাহ।

ডলার শব্দটি শুনি নাই এমন লোক পাওয়া যাবে না। আমরা কম বেশি সবাই ডলার শব্দটির সাথে পরিচিত। বর্তমানে এই তথ্যপ্রযুক্তির যুগে ফ্রিল্যান্সিং করায় এই শব্দটি আরও বেশি ব্যবহৃত হয়। বর্তমান যুগে যুবক যুবতীরা বা নানা পেশার মানুষ ফ্রিল্যান্সিং করে ডলার ইনকাম করছে। তাই আসুন ডলার সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

পোস্ট সূচীপত্র ঃ ডলার কোথায় থেকে কিনব - ডলার এন্ডোর্সমেন্ট এর মেয়াদ

ডলার কোথায় থেকে কিনব   

পৃথিবীর অনেক দেশের মুদ্রার নাম হচ্ছে ডলার। ডলার সম্পর্কে হালকা পাতলা জেনে থাকলেও আমাদের অনেকের প্রশ্ন ডলার কোথায় থেকে কিনব? আপনি ডলার বিভিন্ন জায়গা থেকে কিনতে পারবেন। আপনি ইচ্ছা করলে অনলাইনের মাধ্যমেও ডলার কিনতে পারবেন। যদি আপনি অনলাইনের মাধ্যমে ডলার কিনতে চান তাহলে অনলাইনে এমন অনেক মানি এক্সচেঞ্জ ওয়েবসাইট হয়েছে।

আরো পড়ুন সেরা ফ্রী ওয়ার্ডপ্রেস থিম থ্রাইভ নাকি জেনেসিস?

যেগুলোর মাধ্যমে আপনি কম সময়ে বিশ্বের যে কোন জায়গা থেকে খুব সহজেই ডলার কিনতে পারবেন। আপনাকে আমি একটি সাইট সাজেস্ট করছি যে সাইটের নাম Surjo wallett. এই সাইটের মাধ্যমে আপনি খুব সহজেই ডলার কিনতে পারবেন। তবে অবশ্যই লেনদেন করার পূর্বে এই সাইটের এডমিনের সাথে যোগাযোগ করে তারপর লেনদেন করবেন। 

এছাড়াও ব্যাংকের এডি শাখা থেকে আপনি ডলার কিনতে পারবেন। যেকোনো ব্যাংকের এডি শাখা থেকে ডলার কেনার সুযোগ রয়েছে। তাছাড়া সরকার অনুমোদিত ডিলারের কাছ থেকেও কিনতে পারবেন ডলার।

ডলার ভাঙানোর নিয়ম    

বন্ধুরা ডলার কোথায় থেকে কিনব আমরা ইতিপূর্বে জেনেছি এখন আমরা ডলার ভাঙানোর নিয়ম সম্পর্কে জানব। আসলে আপনি ডলার ভাঙ্গানোর প্রমাণ দেখিয়ে যে কোন মানে চেঞ্জার এ গিয়ে ডলার নিতে পারবেন বিদেশি পর্যটকরা। এই সীমা সর্বোচ্চ ৫০০ ডলার। বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ এই সংক্রান্ত একটি পত্র জারি করে দেশের সকল মানি চেঞ্জার প্রতিষ্ঠান এবং অনুমোদিত ডিলার ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে। 

আরো পড়ুন কনটেন্ট ক্রিয়েশন ইন্ডাস্ট্রি কত বড় জানলে অবাক হবেন আপনিও

বিদেশী পর্যটকরা আমাদের দেশে এসে মানি চেঞ্জার থেকে ডলার বানিয়ে টাকা নিয়ে থাকে। পূর্বে সেই পর্যটকরা বাংলাদেশ ছেড়ে চলে যাওয়ার সময় মানি চেঞ্জারে গিয়ে টাকা জমা দিয়ে আবার ডলার নিতে হতো। কিন্তু বর্তমানে যে কোন মানি চেঞ্জারে গিয়ে সর্বোচ্চ ৫০০ ডলার ভাঙ্গানোর প্রমাণ দেখিয়ে ডলার নিতে পারবেন। মোটকথা বর্তমানে নিবন্ধিত মানি চেঞ্জার থেকে ডলার ভাঙ্গানোর প্রমাণ দেখিয়ে যেকোনো মানি চেঞ্জ করা যাবে। এক্ষেত্রে আপনাকে সংশ্লিষ্ট মানি চেঞ্জার কে বিদেশি পর্যটকের ডলার ভাঙ্গানোর আসল প্রমাণপত্র নিজ দায়িত্বে সংরক্ষণ করার পরামর্শ দেয়া হয়েছে। (এসআই/বিএ)।

ডলার কেনা বেচার সাইট    

ডলার কেনা বেচার সাইট সম্বন্ধে আপনি কি কিছু জানেন? তাহলে আসুন জেনে নিই ডলার কেনা বেচার সাইট কি। এ সম্পর্কে ধারণা থাকলে আপনি সহজেই ডলার কেনা বেচা করতে পারবেন। একটা কথা বলে রাখি যেহেতু এখানে ডলার সম্পর্কিত বিষয় সেজন্য সাইটগুলো ব্যবহার করার পূর্বে তাদের প্রাইভেসি পলিসি গুলো দেখে নিবেন। 

এবং সতর্ক থাকবেন কারণ অনেক ভুয়া প্ল্যাটফর্ম আছে যে সমস্ত প্লাটফর্ম গুলোতে ডলার কেনাবেচা করতে যেয়ে অনেকে ধোকার শিকার হয়েছেন। আজকের এই উক্ত আর্টিকেলটিতে আলোচনা করা হবে বাংলাদেশ থেকে ডলার কেনাবেচার করতে যে সকল ওয়েবসাইটের সাহায্য নিতে পারেন সেই সম্পর্কে। 

  • pay2change.com

ডলার বেচাকেনা করার জন্য আমাদের দেশে যেসব সাইট গুলো রয়েছে সেগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি ওয়েবসাইট হচ্ছে pay2change.com. এই ওয়েবসাইটটি আপনি চাইলে যে কোন প্লাটফর্ম থেকে আয় করা ডলার এক্সচেঞ্জ করতে পারবেন। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি ডলার কেনাবেচা করতে পারবেন। আপনি যখন এই ওয়েবসাইট থেকে ডলার কেনাবেচা করবেন তখন বিভিন্ন রেট প্রযোজ্য হবে। যেমন আপনি যদি তাদের কাছে ডলার বিক্রি করেন তাহলে কম দামে বিক্রি করতে হবে এবং যদি ক্রয় করেন সেক্ষেত্রে বেশি দামে আপনাকে ক্রয় করতে হবে।

  • dollarbuysell247.com

ডলার কেনাবেচা করার আরেকটি প্লাটফর্ম হচ্ছে dollarbuysell247.com। এই ওয়েবসাইট থেকে আপনি আপনার ইচ্ছামত ডলার কেনাবেচা করতে পারবেন। সাধারণত আপনি প্রতিদিন সকাল ০৯ঃ০০ থেকে রাত্রি ১২ঃ ৩০ এই সময়ের মধ্যে পুরোপুরি সেফ ভাবে লেনদেন করতে পারবেন। এছাড়াও See Proff, usbuysell.com এই ওয়েবসাইটগুলোতেও ডলার কেনাবেচা করার সুযোগ রয়েছে।

টাকা থেকে ডলার   

টাকা থেকে ডলার কিভাবে করা যায় করার জন্য আমাদের কিছু কিছু নিয়ম রয়েছে। টাকা থেকে ডলার করার ফলে আমাদের দেশের মানুষ বিদেশ যাওয়ার পূর্বে টাকা থেকে ডলারে রূপান্তরিত করে নিয়ে যায়। টাকা থেকে ডলার কিভাবে করা যায় আমরা অনেকেই জানিনা। আসুন জেনে নিই। $ 1 ডলার সমান বাংলাদেশি টাকা হবে 104.97 $ 2 ডলার হবে সমান 209.94 বাংলাদেশি টাকা। অর্থাৎ এক ডলার সমান কত টাকা জানা থাকলে আপনি গুনের মাধ্যমে ডলার এবং টাকার হিসাব বের করতে পারবেন।

ডলার ক্রয় বিক্রয় রেট  

ডলার কোথায় থেকে কিনব এই সম্পর্কে জেনে থাকলেও ডলার ক্রয় বিক্রয় রেট সম্পর্কে কি কিছু জানেন? আমরা অনেকেই জানি ডলার ক্রয় বিক্রয় রেট উঠানামা করে। বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীদের পাঠানো কষ্টার্জিত অর্থের সচল হয়েছে আমাদের দেশের অর্থনীতির চাকা। এই পোস্টের মাধ্যমে ২০২৩ সালের মুদ্রার বিনিময় তুলে ধরার চেষ্টা করব। আজকের ক্রয় বিক্রয় রেট হচ্ছে ইউএস ডলার অনুযায়ী বর্তমান ডলারের মূল্য ৮৫.৫ টাকা এবং বিক্রয় মূল্য ৮৬.৫ টাকা।

ব্যাংক থেকে ডলার ক্রয়    

ব্যাংক থেকে ডলার ক্রয় কিভাবে করে আমরা অনেকেই জানিনা। সংক্ষিপ্তভাবে বলতে গেলে ব্যাংকে পাসপোর্ট নিয়ে গিয়ে বললেই হবে যে আপনি ডলার ক্রয় করতে চান। তাহলে ব্যাংকের কর্মকর্তারা সেই দিনের ডলারের রেট অনুযায়ী টাকা হিসাব করে সার্ভিস চার্জ কেটে আপনাকে ডলার দিবে এবং পাসপোর্ট এর শেষের পাতায় সিল মেরে দিবে। সেই সাথে আপনাকে একটি কাগজ দিবে এটাই মূলত এন্ডোর্সমেন্ট অথবা ডলার কেনার অনুমোদন সার্টিফিকেট।

আরো পড়ুন ৩০ টি অনলাইন থেকে আয় করার উপায় ২০২৩

প্রিয় পাঠক আশা করছি আমাদের আজকের ডলার কোথায় থেকে কিনব ও ডলার এন্ডোর্সমেন্ট এর মেয়াদ এই আর্টিকেলটি পড়ে আপনাদের অনেক উপকার হয়েছে। ডলার কোথায় থেকে কিনব আর্টিকেল টি পড়ে আপনাদের জ্ঞানের পরিধি বাড়াতে পরলেই আমাদের কস্ট সার্থক হবে বলে মনে করি। এ ধরনের আরও আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। তাহলে আজ এ পর্যন্তই। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ। ২৩২৬১

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য