গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য


প্রিয় পাঠক ও পাঠিকা আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের আলোচ্য বিষয় হলো গণতন্ত্রের সুফল ও কুফল সম্পর্কে। গণতন্ত্রের যেমন সুফল রয়েছে তেমন কুফল রয়েছে তাই আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনারা জানতে পারবেন গণতন্ত্রের সুফল ও কুফল গুলো কি কি। তো চলুন জেনে নিন গণতন্ত্রের সুফল ও কুফল গুলো কি কি।

গণতন্ত্রের সুফল ও কুফল

গণতন্ত্রের সুফল ও কুফল এবং গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য  এই সম্পর্কে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে তাই যারা এই সম্পর্কে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। 

পেজ সূচিপত্রঃ গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য  

গণতন্ত্র বলতে কি বুঝ 

গণতন্ত্র বলতে বুঝায় ব্যক্তি স্বাধীনতা। স্বাধীনভাবে চলতে পারবে এবং যেকোনো কাজ করতে পারবে। গণতন্ত্র বলতে নিজের ইচ্ছে মত যাকে খুশি তাকে ভোট দেওয়ার অধিকার। গণতন্ত্র হলো জনগণের দ্বারা পরিচালিত জনগণের শাসন ব্যবস্থা। আর এই জনগণের সিদ্ধান্ত মানাকে এবং তাদের সিদ্ধান্ত অনুযায়ী দেশ পরিচালনা করাকেই গণতন্ত্র বলা হয়। এখন চলুন নিচের অংশে জেনে নিন গণতন্ত্রের উপাদান।  

গণতন্ত্রের উপাদান

গণতন্ত্রের সুফল ও কুফল সম্পর্কে আজকের আর্টিকেলে জানতে পারবেন। গণতন্ত্রের উপাদান হলো স্বাধীনভাবে জনগণের চলাফেরার অধিকার। এবং যেকোন মত প্রকাশের অধিকার। আমাদের এই স্বাধীন দেশে গণতন্ত্রের স্বাধীনতার অধিকার অপরিসীম। 

আরো পড়ুনঃ স্বৈরাচার প্রথম দিবস ২০২৩ - স্বৈরাচার পতন দিবস কবে

সকল নাগরিকের তাদের ইচ্ছে মতো ভোট দেওয়ার অধিকার। এবং আমাদের এই দেশের সুষ্ঠু নির্বাচন পরিচালনা করাই হলো গণতন্ত্রের উপাদান আশা করি বুঝতে পারলেন গণতন্ত্রের উপাদান কি এখন চলুন আমরা নিচের অংশে জেনে নেই গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য সম্পর্কে।  

গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য  

গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য হলো গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় সবচেয়ে বেশি ক্ষমতার উৎস হল জনগণ। গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য যে সকল লক্ষণগুলো দেখা যায় তা নিচে দেওয়া হলো। 

১। গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য প্রথমত রাষ্ট্রের শাসন ব্যবস্থা জনগণের দ্বারা এবং জনগণের ভোটের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছে কিনা।

২। শাসন ব্যবস্থায় সরকারকে দায়িত্বশীল হতে হবে। সরকারের যাবতীয় কর্ম সম্পাদন জনগণের কাছে দায়ী হিসেবে থাকতে হবে।

৩। গণতন্ত্রের নিয়ম অনুযায়ী সরকার পরিবর্তন করা যায় কিনা সেই দিকে খেয়াল রাখতে হবে।

৪। দল গঠনে এবং মত প্রকাশের সবার সমান অধিকার থাকতে হবে।

৫। আইনের শাসনকে গণতন্ত্রে প্রাধান্য দেওয়া হয় কিন্তু এখানে সকলের সমান অধিকার থাকতে হবে। আইনের চোখে সবাই সমান সেই অধিকার থাকতে হবে। 

৬। গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য হলো স্বাধীনভাবে প্রচার মাধ্যমে স্বাধীনতা থাকতে হবে। জনগণরা তাদের ইচ্ছামত স্বাধীনভাবে ভোট দিয়ে প্রতিনিধি নির্বাচন করবে।

আরো পড়ুনঃ সংবিধান সংরক্ষণ দিবস - বাংলাদেশের সংবিধানের ধারা কয়টি 

এই হলো গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য। আশা করছি এই অংশটি পড়ে আপনি ভালোভাবে জানতে পেরেছেন গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য গুলো কি কি। এখন চলুন নিচের অংশ জেনে নেওয়া যাক গণতন্ত্রের সুবিধা গুলো কি কি।

গণতন্ত্রের সুবিধা

আজকে আপনারা জানতে পারবেন গণতন্ত্রের সুফল ও কুফল সম্পর্কে ইতিমধ্যে আপনারা জানতে পারছেন গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য গুলো কি কি কিন্তু তার আগে এই অংশে জেনে নেয়া যাক গণতন্ত্রের সুবিধা গুলো কি কি। গণতন্ত্রের অনেক কয়টা সুবিধা রয়েছে সেগুলো নিচে দেওয়া হলো।

১। গণতন্ত্রের শাসন ব্যবস্থায় সকলের সমান অধিকার থাকে। এতে করে দেশপ্রেমের সৃষ্টি হয়।

২। জনগণের দ্বারা সরকার যেহেতু প্রতিষ্ঠিত তাই এখানে জনগণের অধিকার ও স্বার্থ সুরক্ষিত হয়ে থাকে।

৩। গণতন্ত্রের পূর্ব শর্ত হলো আইনি শাসন। তাই এখানে চূড়ান্ত আইনি শাসন প্রতিষ্ঠিত হয়ে থাকে এখানে জনগণের চূড়ান্ত বিচারকের দায়িত্ব থাকে। 

৪। গণতন্ত্রের আরেকটি সুবিধা হল সরকারের স্বৈরাচারীতা রোধ করা যায়। কারণ এই ধরনের শাসনব্যবস্থা জনগণ দ্বারা হয়ে থাকে আর জনগণের ভয়ে সরকার স্বৈরাচারিতা মূলক কাজ করা থেকে বিরত থাকে।

৫। গণতন্ত্র যেহেতু জনগণ দ্বারা পরিচালিত হয়ে থাকে তাই এখানে সুশাসন ব্যবস্থা ভালোভাবে কার্যকারিতা পায়।

প্রত্যেকটি দেশে গণতন্ত্র রয়েছে এবং এই গণতন্ত্রের অনেক সুবিধা রয়েছে। আশা করি এই অংশটি পড়ে গণতন্ত্রের সুবিধা গুলো কি কি তা জানতে পারলেন এখন চলুন নিচের অংশে জানা যাক গণতন্ত্রের প্রকারভেদ সম্পর্কে। 

গণতন্ত্রের প্রকারভেদ

গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য এবং গণতন্ত্রের সুবিধা সম্পর্কে ইতিমধ্যে জানতে পেরেছেন। নিচের অংশে আপনারা জানতে পারবেন গণতন্ত্রের সুফল ও কুফল এই সম্পর্কে কিন্তু তার আগে চলুন এই অংশে জেনে নেয়া যাক গণতন্ত্রের প্রকারভেদ সম্পর্কে। গণতন্ত্রের প্রকারভেদ দুটি একটি হলো প্রত্যক্ষ গণতন্ত্র এবং আরেকটি হল পরোক্ষ গণতন্ত্র।

আরো পড়ুনঃ বাংলাদেশের সংবিধানের বৈশিষ্ট্য - বাংলাদেশের সংবিধানের মূল ধারা ও নীতি 

প্রত্যক্ষ গণতন্ত্র হলো যেখানে সকল জনগণ সরাসরি নিজের মতামত দিতে পারে তাকে প্রত্যক্ষ গণতন্ত্র বলা হয়। গণতন্ত্রের উদ্ভাবন হয়েছে প্রাচীন গ্রীস থেকে। প্রাচীন গ্রিসে প্রত্যক্ষ গণতন্ত্র শাসনব্যবস্থা ছিল কারণ সেখানে সকল লোকে নাগরিকত্ব পেত না কিছু কিছু লোকে নাগরিকত্ব পেতো সেজন্য প্রত্যক্ষভাবে সকলের মতামত নেওয়া সম্ভব হতো। কিন্তু আমাদের দেশে অনেক জনসংখ্যা এবং সকলের আমাদের দেশের নাগরিক তাই প্রত্যক্ষভাবে সকলের মতামত নেয়া সম্ভব নয় তাই আমাদের দেশে পরোক্ষভাবে গণতন্ত্র প্রতিষ্ঠিত রয়েছে।

পরোক্ষ গণতন্ত্র হলো যেটা সরাসরি নয় তাকে পরোক্ষ গণতন্ত্র বলা হয়। পরোক্ষ গণতন্ত্র হলো জনগণের ভোটের দ্বারা সরকার নির্বাচন। জনগণের ভোটের দ্বারা সকলের মতামত নেওয়া হয়ে থাকে। প্রতিনিধির দ্বারা গণতন্ত্র মতামত দেয়া হয় আর এটাই হলো পরোক্ষ গণতন্ত্র। আশা করি বুঝতে পারলেন গণতন্ত্রের প্রকারভেদ সম্পর্কে এখন চলুন নিচের অংশে জেনে নেওয়া যাক গণতন্ত্রের সুফল ও কুফল সম্পর্কে। 

গণতন্ত্রের সুফল ও কুফল

গণতন্ত্র সম্পর্কে এতক্ষণ এ অনেক কিছু জানতে পেরেছেন এখন চলুন গণতন্ত্রের সুফল ও কুফল দুইটি রয়েছে সেই সুফল ও কুফল গুলো কি কি এই অংশে জানতে পারবেন তাহলে চলুন এই অংশে জেনে নিন গণতন্ত্রের সুফল ও কুফল গুলো কি কি। 

গণতন্ত্রের সুফল

সঠিক গণতন্ত্রের দ্বারা দেশপ্রেমের সৃষ্টি হয়, এবং সকল জনগণের স্বার্থ ও অধিকার সুরক্ষিত থাকে। গণতন্ত্রের আরেকটি সুফল হলো এখানে কেউ স্বৈরাচারিতা মূলক কোন কাজ করতে পারে না। এতে করে সমাজ রাষ্ট্র সবই সুন্দর থাকে। আশা করছি গণতন্ত্রের সুফল কি তা বুঝতে পেরেছেন। এবার জানুন গণতন্ত্রের কুফল গুলো কি কি।

গণতন্ত্রের কুফল

ইসলাম দ্বারা গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে গেলে এখন যে গণতন্ত্রের কথা বলা হয় সেটা ঠিক নয় কারণ এখন গণতন্ত্র বলতে জনগণের ঠিক করা আইনের কথা বলা হয়ে থাকে কিন্তু ইসলাম তা বলে না ইসলামে আল্লাহর আল্লাহ যেভাবে বিধান করে দিয়েছেন সেই অনুযায়ী সকলের চলতে হবে। নতুন কোন আইন বানানো যাবে না।

শেষ কথাঃ গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য 

প্রিয় বন্ধুরা আজকের আর্টিকেলে আলোচনা করা হলো গণতন্ত্র বলতে কি বুঝায় গণতন্ত্রের উপাদান গণতন্ত্র ও গণতন্ত্রের বৈশিষ্ট্য গণতন্ত্রের সুবিধা গণতন্ত্রের প্রকারভেদ এবং গণতন্ত্রের সুফল ও কুফল সম্পর্কে। আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে গণতন্ত্র সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছেন। তাই আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্ট করে জানাতে পারেন এবং এরকম আরো আর্টিকেল পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?