অসুখ থেকে মুক্তির দোয়া - ১০ টি রোগ থেকে মুক্তির দোয়া


অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে আমরা সকলেই জানতে চায়। তাই আজকের এই আর্টিকেলে অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করা হবে। আপনারা যারা অসুখ থেকে মুক্তির দোয়া জানতে চান তাদের জন্য আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

কন্টেন্ট সূচিপত্রঃ অসুখ থেকে মুক্তির দোয়া - ১০ টি রোগ থেকে মুক্তির দোয়া

অসুখ থেকে মুক্তির দোয়া - ১০ টি রোগ থেকে মুক্তির দোয়াঃ ভূমিকা

প্রিয় বন্ধুরা আমরা অনেক সময় অসুস্থ হয়ে পড়ি তখন অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জানতে চায়। আমরা যারা মুসলমান রয়েছি সাধারণত তারা যে কোন বিপদ আপদ হলে আমরা আল্লাহ তাআলার উপর আস্থা রাখি। সাধারণত তাই আজকের এই আর্টিকেলে অসুখ থেকে মুক্তির দোয়া, দ্রুত রোগ থেকে মুক্তির দোয়া, পেটের রোগ থেকে মুক্তির দোয়া, রোগ মুক্তির দোয়া আরবি, কঠিন রোগ থেকে মুক্তির দোয়া, রোগ থেকে মুক্তির আমল এবং ১০ টি রোগ থেকে মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করা হবে।

অসুখ থেকে মুক্তির দোয়া - দ্রুত রোগ মুক্তির দোয়া

আমরা সকলে আল্লাহ তায়ালার কাছে দ্রুত রোগ মুক্তির দোয়া করে থাকি। একমাত্র অসুস্থ ব্যক্তি বুঝতে পারে যে সুস্থতা আল্লাহ তাআলার কাছে কত বড় একটি নিয়ামত। তাই অসুখ থেকে মুক্তির দোয়া করলে আল্লাহ তায়ালার উপর বিশ্বাস করে ঈমানের সাথে করতে হবে। আপনাদের সুস্থতার জন্য দ্রুত রোগ মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করা হলো।

আরো পড়ুনঃ কেউ আলহামদুলিল্লাহ বলে উত্তর কি বলতে হয় জেনে নিন

আমরা বিশ্বাস করি যে আল্লাহতালা আমাদের অসুখ দিয়েছেন এবং তিনি আমাদের সুস্থ করবেন। কিন্তু অবশ্যই আমাদের উচিত হবে যে আল্লাহতালার কাছে আমাদের রোগ মুক্তির দোয়া করা। সাধারণত তাই আজকের এই আর্টিকেলের দ্রুত রোগ মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করব। অসুখ থেকে মুক্তির দোয়া নিচে উল্লেখ করা হলো।

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা রাব্বান-নাসি মুজাহিবাল বা সি, ইশফি আনতাশ-শাফি, লা শাফি ইল্লা আনতা শিফায়ান লা য়ুগাদিরু সুকমা।

বাংলা অর্থঃ হে আল্লাহ! মানুষের প্রতিপালক, কষ্ট দূরকারী। আমাকে আরোগ্য দিন, আপনি আরোগ্যকারী আপনি ছাড়া কোন আরোগ্যকারী নেই। এমন আরোগ্য দিন যেন কোন রোগ অবশিষ্ট না থাকে।

১০ টি রোগ থেকে মুক্তির দোয়া - রোগ মুক্তির দোয়া আরবি

১০ টি রোগ থেকে মুক্তির দোয়া অনেকগুলো দোয়া রয়েছে যেগুলো আল্লাহ তায়ালার কাছে করলে আল্লাহ তাআলা অবশ্যই আমাদের রোগ মুক্তি করে দেবে। ১০ টি রোগ থেকে মুক্তির দোয়া নিচে উল্লেখ করা হলো এছাড়া রোগ মুক্তির দোয়া আরবি সম্পর্কে আলোচনা করা হলো।

আমরা জানি যে আল্লাহ ছাড়া আমাদের আর কোন মাবুদ নেই। আমাদের অসুস্থ করে থাকেন একমাত্র আল্লাহ তায়ালা এবং সুস্থ করে থাকেন একমাত্র আল্লাহ তা'আলা। আমরা যখন অসুস্থ হই তখন আমাদের উত্তম কাজ হলো আল্লাহতালার কাছে সুস্থতা কামনা করা। কারণ একমাত্র আল্লাহ তাআলার কাছে রোগ মুক্তির দোয়া করলেই তিনি আমাদের সেখান থেকে রক্ষা করবেন।

১। বিসমিল্লাহ সহ সুরা ফাতিহা তিলাওয়াত

بِسْمِ اللّهِ الرَّحْمـَنِ الرَّحِيمِ

الْحَمْدُ للّهِ رَبِّ الْعَالَمِينَ - الرَّحْمـنِ الرَّحِيمِ - مَـالِكِ يَوْمِ الدِّينِ - إِيَّاكَ نَعْبُدُ وإِيَّاكَ نَسْتَعِينُ - اهدِنَــــا الصِّرَاطَ المُستَقِيمَ - صِرَاطَ الَّذِينَ أَنعَمتَ عَلَيهِمْ غَيرِ المَغضُوبِ عَلَيهِمْ وَلاَ الضَّالِّينَ – اَمِيْن -

২। সূরা তাওবার ১৪নং আয়াত

وَيَشْفِ صُدُورَ قَوْمٍ مُؤْمِنِينَ

উচ্চারণঃ ওয়া ইয়াশফি ছুদু-রা ক্বাওমিম মু’মিনি-ন।

অর্থঃ এবং মু’মিনদের (মুসলমানদের) অন্তরসমূহ শান্ত করে দেন।

৩। সুরা ইউনুসের ৫৭নং আয়াত

وَشِفَاءٌ لِمَا فِي الصُّدُورِ وَهُدًى وَرَحْمَةٌ لِلْمُؤْمِنِينَ

উচ্চারণঃ ওয়া শিফাউ’ল লিমা- ফিসুদু-রি ওয়া হুদাও ওয়া রাহমাতুল লিল মু’মিনি-ন।

অর্থঃ এবং অন্তরের রোগের নিরাময়, হেদায়েত ও রহমত মুসলমানদের জন্য।

৪।সুরা নহলের ৬৯ নং আয়াত

يَخْرُجُ مِنْ بُطُونِهَا شَرَابٌ مُخْتَلِفٌ أَلْوَانُهُ فِيهِ شِفَاءٌ لِلنَّاسِ

উচ্চারণঃ ইয়াখরুঝু মিমবুতু-নিহা- শারা-বুম মুখতালিফুন, আলওয়ানুহু- ফি-হি শিফা-উ লিন্না-সি।

অর্থঃ তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার।

পেটের রোগ থেকে মুক্তির দোয়া

অনেক সময় আমাদের বিভিন্ন রকমের খাবার খাওয়ার কারণে পেটের ব্যথা সৃষ্টি হয়। অনেক সময় আমাদের ব্যথা অসহ্য এর পর্যায়ে পড়ে যায়। তখন আমরা পেটের রোগ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জানতে চেয়ে থাকি। নিচে এমন একটি দোয়া উল্লেখ করা হচ্ছে যা নিয়মিত পাঠ করলে পেটের ব্যথা থেকে বেঁচে থাকা যায়।

আরো পড়ুনঃ আলহামদুলিল্লাহ শব্দের অর্থ কি? এর প্রতিউত্তরে কি বলতে হয়?

উচ্চারণঃ লা ফিহা গাওলুও ওয়া লা হুম আনহা ইয়ুংযাফুন (সূরা আস-সাফাফাত)

আপনার যদি পেটে অতিরিক্ত পরিমাণে বাধা থাকে এবং এই ব্যথা সহ্য কর্যায় পর্যায় থাকে না তাহলে আপনি প্রতিদিন নামাজের পরে পাঁচবার এই দোয়াটি পড়বেন। তাহলে ইনশাআল্লাহ পেটের ব্যথা অনেকটাই কমে যাবে।

কঠিন রোগ থেকে মুক্তির দোয়া

ইতিমধ্যেই আমরা অসুখ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জেনেছি। মানুষ নানা রকম এবং বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হয়। কেউ ছোট রোগে আক্রান্ত আবার কেউ বড় ধরনের দুরারোগ্য রোগে আক্রান্ত হয়ে থাকে। মানুষ অসুস্থ হলে দুশ্চিন্তা করে এবং আল্লাহ তাআলার কাছে আরোগ্য কামনা করে থাকে। আজকের এই আর্টিকেলে আমরা কঠিন রোগ থেকে মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করব।

আপনারা যারা কঠিন রোগ থেকে মুক্তির দোয়া সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য নিচে কঠিন রোগ থেকে মুক্তির দোয়া উল্লেখ করা হলো। উসমান ইবনে হুনাইফ রাঃ থেকে বর্ণিত এক অন্ধ ব্যক্তি নবী সাঃ এর কাছে এসে বললেন, হে আল্লাহর নবী! আমার জন্য আল্লাহ তাআলার কাছে দোয়া করুন, যেন আমাকে তিনি আরোগ্য দান করেন। তিনি বললেন, তুমি কেমন করে আমি দোয়া করব আর তুমি চাইলে ধৈর্য ধারণ করতে পারো।

সেটা হবে তোমার জন্য উত্তম। সে বলল, তার কাছে দোয়া করুন বর্ণনাকারী বলেন, তিনি তাকে উত্তম ভাবে অজু করার হুকুম করলেন এবং এই দোয়া পড়তে বললেন (তিরমিজি হাদিসঃ ৩৫৭৮) নিচে উল্লেখ করা হলো।

আরবিঃ اللَّهمَّ إنِّي أسألُكَ وأتوجَّهُ إليكَ بنبيِّكَ محمدٍ صَلَّى اللَّهُ عليْهِ وعلى آلهِ وسلَّمَ نبيِّ الرحمةِ ، يا محمدُ إنِّي أتوجَّهُ بكَ إلى ربِّي في حاجَتي هذه فتَقضى، وتُشفعُني فيه وتشفعُهُ فيَّ

বাংলা উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আসআলুকা ওয়া আতাওয়াজ্জাহু ইলাইকা বিনাবিয়্যিকা মুহাম্মাদিন নাবিয়্যির রহমাতি ইন্নি তাওয়াজ্জাহতু বিকা ইলা রব্বি ফি হাজাতি হাজিহি লিতুকদ্বা লি, আল্লাহুম্মা ফাশাফফি’হু ফিয়্যা।

বাংলা অর্থঃ হে আল্লাহ! তোমার কাছে আমি প্রার্থনা করি এবং তোমার প্রতি মনোনিবেশ করি তোমার নবী, দয়ার নবী মুহাম্মদ সা এর মাধ্যমে। আমি তোমার দিকে ঝুঁকে পড়লাম, আমার প্রয়োজনের জন্য আমার প্রভুর দিকে ধাবিত হলাম, যাতে আমার এ প্রয়োজন পূর্ণ করে দেওয়া হয়। হে আল্লাহ! আমার প্রসঙ্গে তুমি তাঁর সুপারিশ কবুল করো।

রোগ থেকে মুক্তির আমল

সুস্থতা হলো আল্লাহ তালার একটি বড় নেয়ামত। তিনি চাইলে আমাদের অসুস্থ করে দিতে পারেন আবার চাইলে আমাদের সুস্থ করে দিতে পারেন। আল্লাহ তাআলার কাছে আমাদের সুস্থতার জন্য সব সময় দোয়া করতে হবে। রোগ থেকে মুক্তির আমল রয়েছে যেগুলো অবশ্যই আমাদের করা উচিত।

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাঃ বলেছেন, " সত্যের নিকটবর্তী থাকো এবং সরল সোজা পথ অবলম্বন করো। মুমিনের যে কষ্ট হোক না কেন, এমনকি তার গায়ে যদি কোন কাটা বিঁধে বা সে কোন বিপদে পতিত হয়, সবকিছুই তার গুনাহর কাফফারা হয়"(তিরমিজি হাদিস" ৩০৩৮)

আরো পড়ুনঃ মাশাআল্লাহ শব্দের অর্থ কি - মাশাআল্লাহ জবাব কি

মধু ও কালোজিরা ইত্যাদি বিভিন্ন খাদ্য গ্রহণের উৎসাহিত করে রোগ প্রতিরোধ ব্যবস্থা করার হয়েছে। আল্লাহ তাআলা বলেন, " মৌমাছির উদর থেকে নির্গত হয় বিবিধ বর্ণের মধু, যাতে মানুষের জন্য রয়েছে আরোগ্য"(সূরা নাহল আয়াতঃ ৬৯) রাসুলুল্লাহ সাঃ বলেছেন, " কালোজিরা মধ্যে মৃত্যু ছাড়া অন্য সব রোগের আরোগ্য রয়েছে"(বুখারী হাদিসঃ ৫২৮৬)

অসুখ থেকে মুক্তির দোয়া - ১০ টি রোগ থেকে মুক্তির দোয়াঃ উপসংহার

অসুখ থেকে মুক্তির দোয়া, রোগ মুক্তির দোয়া আরবি ১০ টি রোগ থেকে মুক্তির দোয়া, রোগ থেকে মুক্তির আমল, কঠিন রোগ থেকে মুক্তির দোয়া, পেটের রোগ থেকে মুক্তির দোয়া সম্পর্কে আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনার উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আপনাকে বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত। আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি ধন্যবাদ। ২০৮৭৬

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য