বার্থ সার্টিফিকেট অনলাইন চেক - অনলাইন জন্ম নিবন্ধন


প্রিয় পাঠক পাঠিকা আসসালামু আলাইকুম আজকের আর্টিকেলের মূল আলোচ্য বিষয় হলো বার্থ সার্টিফিকেট অনলাইন চেক। অনেকেই তাদের বার্থ সার্টিফিকেট অনলাইন চেক অর্থাৎ অনলাইন এ জন্ম নিবন্ধন চেক করার উপায় জানতে চান।  তাহলে চলুন আজকের আর্টিকেলের মাধ্যমে জেনে নিন বার্থ সার্টিফিকেট অনলাইন চেক।

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক জন্ম নিবন্ধন যাচাই কপি অনলাইন জন্ম নিবন্ধন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এই সকল বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এ সকল বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন। তাহলে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেলটি।

পেজ সূচিপত্রঃ বার্থ সার্টিফিকেট অনলাইন চেক - অনলাইন জন্ম নিবন্ধন 

অনলাইন জন্ম নিবন্ধন - Birth certificate 

অনেকেই আছেন যারা বার্থ সার্টিফিকেট অনলাইন চেক করতে চান অথবা অনলাইন জন্ম নিবন্ধন করতে চান। তাই যারা অনলাইন জন্ম নিবন্ধন করতে চান তাদের জন্য আজকের আর্টিকেলের এই অংশটি। প্রায় সময় আমরা অনেকে জন্ম নিবন্ধন সার্টিফিকেট এর ঝামেলায় পড়ি জন্ম নিবন্ধন সার্টিফিকেট সবারই থাকতে হয়। আগে যেগুলো জন্ম নিবন্ধন সার্টিফিকেট ছিল সেগুলো এখন আর চলে না ডিজিটাল জন্ম নিবন্ধন সার্টিফিকেট তৈরি করতে গেলে অনেক ঝামেলায় পড়তে হয়।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন নম্বর বের করার সকল উপায় জেনে নিন ২০২৩

কিন্তু আপনারা চাইলে আপনাদের জন্ম নিবন্ধন সার্টিফিকেট অনলাইন এর মাধ্যমে নিজে নিজেই সবকিছু ঠিকঠাক করে ফেলতে পারেন। এখন অনলাইনের মাধ্যমে সবকিছুই অনেক সহজ হয়ে গেছে। অনলাইন জন্ম নিবন্ধন অনেক সহজ নিচের অংশে আরো বিস্তারিতভাবে সকল বিষয় জানতে পারবেন তাই আর্টিকেলটি পড়তে থাকুন। এখন চলুন নিচের অংশে জেনে নিন বার্থ সার্টিফিকেট অনলাইন চেক Online birth certificate check সম্পর্কে বিস্তারিত।

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক - Online birth certificate check

উপরের অংশে আপনারা জানতে পারলেন অনলাইন জন্ম নিবন্ধন সম্পর্কে এখন এই অংশে আপনারা জানতে পারবেন বার্থ সার্টিফিকেট অনলাইন চেক অর্থাৎ কিভাবে আপনার বার্থ সার্টিফিকেট অনলাইন এর মাধ্যমে চেক করবেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক বার্থ সার্টিফিকেট অনলাইন চেক উপায় কি?

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক করার জন্য প্রথমে আপনাকে যেতে হবে everify.bdris.gov.bd এই ওয়েবসাইটে। এবং তারপর জন্ম নিবন্ধন এ থাকা ১৭ সংখ্যার জন্ম নিবন্ধন নম্বর লিখতে হবে। এবং তারপরে জন্ম তাখির এর জায়গায় প্রথমে জন্ম সাল তারপর জন্ম মাস এবং তারপর জন্ম তারিখ অর্থ্যাৎ দিন দিতে হবে যেমন এভাবে ডেট অফ বার্থ দেয়া থাকবে বুঝানোর জন্য  YYY-MM-dd এটা দেখে বুঝে নিতে পারবেন। এবং সবশেষে কিছু যোগ বিযোগ দিবে সেগুলোর সঠিক উত্তর দিয়ে সার্চ অপশনে ক্লিক করতে হবে তাইলেই আপনার জন্ম নিবন্ধন কপি চলে আসবে যদি অনলাইনে থাকে। 

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক

এভাবে আপনি আপনার বার্থ সার্টিফিকেট অনলাইন চেক করতে পারবেন। আশা করছি অনলাইন জন্ম নিবন্ধন এবং বার্থ সার্টিফিকেট অনলাইন এর মাধ্যমে চেক করতে পারবেন। এখন চলুন নিচের অংশে জেনে নিন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড কিভাবে করবেন।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

উপরের অংশে আপনারা জানতে পারলেন অনলাইন জন্ম নিবন্ধন এবং বার্থ সার্টিফিকেট অনলাইন চেক কিভাবে করা যায় সেই বিষয়ে কিন্তু অনেকে আবার জানতে চান যে জন্ম নিবন্ধন সনদ কিভাবে অনলাইন থেকে ডাউনলোড করা যায় তাহলে চলুন এই অংশে দেখে নিন কিভাবে আপনার জন্ম সনদ অনলাইন থেকে ডাউনলোড করবেন।

আরো পড়ুনঃ জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম - জন্ম নিবন্ধন সংশোধন করার ফি

উপরের অংশে যেভাবে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার কথা বলছি ওই একই নিয়ম এ জন্ম নিবন্ধন কপি চেক করবেন এবং যখন জন্ম নিবন্ধন কপি আসবে তখন তা সেখানে সেভ অপশন বা ডাউনলোড অপশন আছে সেখানে ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন। আশা করছি বুঝতে পারলেন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায় সম্পর্কে।

জন্ম নিবন্ধন যাচাই কপি

উপরের অংশে আপনাদের যেগুলো নিয়মে বার্থ সার্টিফিকেট অনলাইন চেক এবং অনলাইন জন্ম নিবন্ধন। জন্ম সনদ নিবন্ধন ডাউনলোডের কথা বলে দিয়েছি সেগুলো নিয়ম অনুযায়ী আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই কপি দেখতে পারবেন। সেইগুলো নিয়ম অনুযায়ী জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধনের ১৭ টি নাম্বার দেওয়ার পরে জন্ম নিবন্ধন যাচাই কপি আপনার সামনে চলে আসবে।

আমাদের সকলের জন্ম নিবন্ধনের অনলাইন যাচাই কপি সেভ করে রেখে দেওয়া প্রয়োজন কারণ কোন সময় যদি দরকার হয় তাহলে খুব সহজেই তা পেয়ে যাবেন। আশা করছি জন্ম নিবন্ধন যাচাই কপি সম্পর্কে বুঝতে পারলেন ।

বার্থ সার্টিফিকেট অনলাইন চেক - অনলাইন জন্ম নিবন্ধনঃ শেষ কথা

প্রিয় বন্ধুরা আজকের এই আর্টিকেলে আলোচনা করা হলো অনলাইন জন্ম নিবন্ধন Birth certificate বার্থ সার্টিফিকেট অনলাইন চেক Online birth certificate check জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড জন্ম নিবন্ধন যাচাই কপি এ সকল বিষয়ে আশা করছি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা বার্থ সার্টিফিকেট অনলাইন চেক করার উপায় এবং অনলাইন জন্ম নিবন্ধন সম্পর্কে খুব ভালোভাবে বুঝতে পেরেছেন।

আরো পড়ুনঃ জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস ২০২৩ - জন্ম ও মৃত্যু নিবন্ধন যাচাই

আপনি যদি ভালোভাবে আজকের এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে নিজে নিজেই নিজের জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে চেক করতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলটি আপনাদের কেমন লাগলো তা কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। এবং এরকম আরো বিভিন্ন রকম আর্টিকেল আমাদের ওয়েবসাইটে নিয়মিত পাবলিশ করা হয় তাই এইরকম পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন ধন্যবাদ। ২৩৩৫৭  

Popular posts from this blog

যৌন শক্তি বৃদ্ধির দোয়া - শারীরিক শক্তি বৃদ্ধির দোয়া

কি খেলে বীর্য অনেক ঘন হয় এবং দ্রুত বীর্য পাত বন্ধ হয়?

গণতন্ত্রের সুফল ও কুফল - গণতন্ত্রের বৈশিষ্ট্য